artk
২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৩ নভেম্বর ২০১৮, ৮:৪৮ পূর্বাহ্ণ

শিরোনাম

নওগাঁর এক গ্রামে বিদ্যালয় না থাকায় শিক্ষাবঞ্চিত ৩ শতাধিক শিশু

আব্দুর রউফ রিপন, নওগাঁ সংবাদদাতা | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১০১৮ ঘণ্টা, মঙ্গলবার ৩০ অক্টোবর ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১০২০ ঘণ্টা, মঙ্গলবার ৩০ অক্টোবর ২০১৮


নওগাঁর এক গ্রামে বিদ্যালয় না থাকায় শিক্ষাবঞ্চিত ৩ শতাধিক শিশু - শিক্ষাঙ্গন

নওগাঁর পত্নীতলার উপজেলার নিরমইল ইউপির হালিমনগর গ্রামে প্রাথমিক শিক্ষা অর্জনের জন্য নেই কোন প্রাথমিক বিদ্যালয়। যাতে করে প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে ৩ শতাধিক শিশু।

এলাকাবাসী সূত্রে জানা, পত্নীতলা উপজেলার ২ নম্বর নিরমইল ইউনিয়নের আওতাধীন হালিমনগর গ্রামে প্রায় আড়াইশ পরিবারের বসবাস। এই পরিবারগুলোর রয়েছে ৪ শতাধিক সন্তান। এরই মধ্যে প্রায় ৩ শতাধিক শিশু প্রাথমিক শিক্ষার্জনের জন্য উপযুক্ত হয়ে উঠেছে। ওই এলাকার চারদিকে প্রায় ৪/৫ কিলোমিটার এলাকার মধ্যে কোন শিক্ষা প্রতিষ্ঠান না থাকার ফলে শিক্ষা অর্জন থেকে যেমন বঞ্চিত হচ্ছে শিশুরা ঠিক তেমনি ভোগান্তি পোহাতে হচ্ছে অবিভাবকদের।

বিশেষ করে বেশ কিছু শিশু শিক্ষা অর্জনের জন্য দূরের বিদ্যালয়গুলোতে গেলেও সময়মত পৌঁছাতে পারে না-এমনটা জানিয়েছে শিশুরা। শিক্ষাবঞ্চিত শিশুরা দূরের শিক্ষা প্রতিষ্ঠানে হেঁটে শিক্ষার্জন করতে না যেতে পেরে অনেকে বই-খাতার বদলে হাতে থলে আর ঝাঁটা নিয়ে পাশের ফরেস্টে যায় পাতা কুড়ানোর জন্য, যাতে পাতা বিক্রয় করে কিছুটা হলেও সে পরিবারের কাজে আসতে পারে।

এলাকার সচেতন মহলের দাবি, আমরা শিক্ষা প্রতিষ্ঠানের অভাবে বেশিরভাগ অবিভাবক নিরক্ষরতার বেড়াজালে আটকা পড়েছি। আবার সেই একই অভাবে আমাদের সন্তানরাও কি নিরক্ষর থাকবে? অনেকে আবার ছেলে-মেয়েদের লেখাপড়া করানোর একটিমাত্র প্রয়াস নিয়ে সাপাহার সদরে বাসা ভাড়া নিয়ে দিনাতিপাত করছে বলেও জানান এলাকাবাসী।

বর্তমানে ওই এলাকার শিশুদের সামনের ভবিষ্যৎ উজ্জ্বল হয় সে প্রেক্ষিতে হালিমনগরে একটি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হোক শিক্ষাবান্ধব সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এমনটাই জোর দাবি জানিয়েছেন এলাকার সচেতন মহল।

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য