artk
২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৩ নভেম্বর ২০১৮, ৯:০১ পূর্বাহ্ণ

শিরোনাম

২০ ডিসেম্বর মাহবুবুল হক শাকিল পদক প্রদান

শিল্প-সাহিত্য ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১২৩১ ঘণ্টা, শুক্রবার ২৬ অক্টোবর ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৪৩৯ ঘণ্টা, শুক্রবার ২৬ অক্টোবর ২০১৮


২০ ডিসেম্বর মাহবুবুল হক শাকিল পদক প্রদান - শিল্প-সাহিত্য

প্রয়াত কবি ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের স্মৃতিতে এবছরও প্রদান করা হবে মাহবুবুল হক শাকিল পদক ২০১৮।

২০ ডিসেম্বর প্রয়াত এই কবির জন্মদিনে একজন তরুণ কবিকে এই পদক প্রদান করা হবে। মাহবুবুল হক শাকিল সংসদ এই পদক প্রদান করবে। ভবিষ্যতে পদকের সংখ্যা এবং বিষয় আরো বিস্তৃত করার চিন্তা রয়েছে সংসদের। এর আগে ২০১৭ সালে একজন তরুণ কবির হাতে পদক তুলে দেয় এই সংসদ।

পদকের জন্য মনোনয়ন পেতে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৭ এর মধ্যে প্রকাশিত ৪০ বছরের কম বয়সী কোনো লেখকের বই সংসদে পাঠাতে হবে। এই পদকের অর্থমূল্য ১ লক্ষ টাকা।

বাংলাদেশের জীবিত কোনো নাগরিক এই পদকের জন্য মনোনীত হবেন। তবে মনোনীত হওয়ার পরে কেউ মৃত্যুবরণ করলে এই শর্ত তার ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

প্রাথমিকভাবে একটি কমিটি এই পদকের জন্য প্রাথমিকভাবে লেখকের নাম বাছাই করবেন। সেখান থেকে পাঁচ সদস্যের বিচারকমণ্ডলী পদকের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। তবে বাছাইয়ের জন্য লেখকের কাছে বইয়ের পাঁচটি কপি ও বয়সের প্রমাণস্বরূপ পরিচয়পত্র বা পাসপোর্টের কপি প্রদান করতে হবে।

পদকের জন্য বই পাঠানোর ঠিকানা: নজীর আহমদ সিমাব, সহকারী পরিচালক, ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি), তৃতীয় তলা, ঢাকা বিশ্ববিদ্যালয়। মোবাইল: ০১৭১২০৭২৪৭৪।

বই পাঠানোর শেষ তারিখ ২০ নভেম্বর ২০১৮। ১৯৬৮ সালের ২০ ডিসেম্বর জন্মগ্রহণ করেন মাহবুবুল হক শাকিল। ২০১৬ সালের ৬ ডিসেম্বর মৃত্যুবরণ করেন তিনি। তার প্রকাশিত বইগুলো হলো ‘খেরোখাতার পাতা থেকে’ ‘মন খারাপের গাড়ী’ ও ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত