artk
২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৩ নভেম্বর ২০১৮, ৮:৫৪ পূর্বাহ্ণ

শিরোনাম

আজাদ হিন্দ দিবসে ঢাকায় পদযাত্রা

নিউজ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০৫২ ঘণ্টা, রোববার ২১ অক্টোবর ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ২০৫৪ ঘণ্টা, রোববার ২১ অক্টোবর ২০১৮


আজাদ হিন্দ দিবসে ঢাকায় পদযাত্রা - জাতীয়

নেতাজি সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে হাজারো তরুণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে সশস্ত্র সংগ্রামে অবতীর্ণ হন। জাপান ও অক্ষশক্তির অন্যান্য দেশের সহযোগিতায় ব্রিটিশের বিরুদ্ধে সর্বাত্মক সেই যুদ্ধ পরিচালনায় ১৯৪৩ সালের ২১ অক্টোবর সিঙ্গাপুরে গঠিত হয় ভারতের প্রথম স্বাধীন সরকার ‘আর্জি-হুকুমত-এ আজাদ হিন্দ’। বিশ্বযুদ্ধে জাপানের আত্মসমর্পণে আজাদ হিন্দ স্বাধীনতার লক্ষ্যে চূড়ান্ত বিজয় অর্জন করতে না পারলেও সে সংগ্রামের অভিঘাতে অচিরেই ভারতবর্ষ ছেড়ে যায় ব্রিটিশরা।

এ বছর আজাদ হিন্দ সরকারের ৭৫ বছরপূর্তি। ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে এদিন নানা আয়োজনে পালিত হচ্ছে আজাদ হিন্দ দিবস। এ উপলক্ষে ঢাকায় গ্লোবাল জার্নালিস্ট এসোসিয়েশন ফর হিস্ট্রি, হেরিটেজ অ্যান্ড ফ্রিডম স্ট্রাগল (জিজেএ)’র উদ্যোগে পালিত হয় পদযাত্রা ও শহিদ স্মরণ কর্মসূচি।

আজাদ হিন্দ ফৌজের শহিদ সেনানিদের শ্রদ্ধা জানিয়ে রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনের (টিএসসি) সামনে থেকে এই পদযাত্রায় শামিল হন রাজনীতিক, সাংবাদিক, গবেষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। পদযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহিদমিনারে গিয়ে এক স্মরণ আলোচনায় অংশ নেয়। আয়োজক সংগঠন জিজেএ’র উপদেষ্টা ড. ফররুখ আহমদ ফারুকের সভাপতিত্বে স্মরণ আলোচনায় অংশ নেন সাংবাদিক, গবেষক ও নেতাজিপ্রেমীরা।

স্মরণ আলোচনা সভায় বক্তব্য দেন জিজেএ’র সাধারণ সম্পাদক ও নেতাজি গবেষক আশরাফুল ইসলাম, সংগঠনের সহ-সভাপতি ও দৈনিক প্রতিদিনের চিত্র’র সম্পাদক অয়ন আহমেদ, ঢাকা বিভাগ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ইকবাল হাসান কাজল, জিজেএ’র যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংবাদিক-গবেষক ওমর ফারুক শামীম, জিজেএ’র শিল্প বিষয়ক সম্পাদক ফরিদ আহমেদ রুবেল প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত