artk
১ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ১৫ নভেম্বর ২০১৮, ৮:৩৮ অপরাহ্ন

শিরোনাম

কনস্যুলেটে সংঘর্ষে খাশোগি নিহত হয়েছেন: সৌদি

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ০৯৫৩ ঘণ্টা, শনিবার ২০ অক্টোবর ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৩৩৫ ঘণ্টা, শনিবার ২০ অক্টোবর ২০১৮


কনস্যুলেটে সংঘর্ষে খাশোগি নিহত হয়েছেন: সৌদি - বিদেশ

ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে একটি সংঘর্ষে জামাল খাশোগি নিহত হয়েছেন বলে স্বীকার করেছে সৌদি। প্রাথমিক একটি তদন্তের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে বেশ কয়েক জনের সঙ্গে লড়াইয়ের পর জামাল খাশোগির মৃত্যু হয়েছে। বিবিসি।

এ ঘটনায় সৌদির উপ-গোয়েন্দা প্রধান আহমাদ আল-আসিরি এবং ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের শীর্ষ সহকারী সৌদ আল কাহতানিকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

প্রথমবারের মতো প্রাথমিক তদন্তে জামাল খাশোগি নিহত হয়েছেন বলে স্বীকার করে নিল সৌদি।

এই ঘটনার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন, যা ঘটেছে তা গ্রহণযোগ্য নয়। তবে সৌদি আরব তাদের গুরুত্বপূর্ণ মিত্র দেশ।

খাশোগি হত্যাকাণ্ডে তদন্তের অংশ হিসেবে ১৮ জন সৌদি নাগরিককে আটক করা হয়েছে। একটি গোল টেবিল বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ওই ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করাটাই ছিল প্রথম গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সৌদি কর্তৃপক্ষ দ্রুত এ ধরনের পদক্ষেপ নেয়ায় তিনি দেশটির প্রশংসা করেছেন।

এদিকে, বাদশাহ সালমান দেশটির গোয়েন্দা বিভাগকে ঢেলে সাজাতে ক্রাউন প্রিন্স সালমানের নেতৃত্বে একটি মন্ত্রিপরিষদীয় কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন।

গত ২ অক্টোবর ইস্তাম্বুল শহরে অবস্থিত সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন জামাল খাশোগি। তিনি বেশ কিছু গুরুত্বপূর্ণ কাগজ নেয়ার জন্য সেখানে যান। তার প্রেমিকা হাতিস চেঙ্গিসকে বিয়ে করার জন্য এসব কাগজপত্রের প্রয়োজন ছিল। হাতিসকে কনস্যুলেটের বাইরে রেখেই তিনি ভেতরে প্রবেশ করেন। হাতিস সেখানে ঘণ্টার পর ঘণ্টার দাঁড়িয়ে থাকার পরেও খাশোগি আর ফিরে আসেননি। এরপর থেকেই জামাল খাঁশোগির আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

ওই ঘটনার পরপরই তুরস্কের পক্ষ থেকে দাবি করা হয় যে কনস্যুলেটের ভেতরেই জামাল খাশোগিকে টুকরো টুকরো করে হত্যা করা হয়েছে। কিন্তু তুরস্কের এই দাবি অস্বীকার করে আসছিল রিয়াদ।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত