artk
২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৩ নভেম্বর ২০১৮, ৯:৩৩ পূর্বাহ্ণ

শিরোনাম

এক টুকরা বরফ হতে পারে ঘুমের সহায়ক

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ০৯২৮ ঘণ্টা, বুধবার ১৭ অক্টোবর ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৩৫৪ ঘণ্টা, বুধবার ১৭ অক্টোবর ২০১৮


এক টুকরা বরফ হতে পারে ঘুমের সহায়ক - লাইফস্টাইল

মানসিক চাপের কারণে অনেক সময় ঘুমের সমস্যা হয়। এছাড়া হজম, উচ্চ রক্তচাপ, স্নায়ুর সমস্যাও হয় এই চাপ থেকে। এ কারণে মানসিক চাপ দূর করার চেষ্টা করা উচিত। অবশ্য চাইলেও সবসময় তা দূর করা সম্ভব হয় না। এক্ষেত্রে বরফ ব্যবহার করতে পারেন। এক টুকরা বরফ হতে পারে আপনার ভাল ঘুমের সহায়ক।

আমাদের ঘাড়ের পেছনে একটি বিশেষ প্রেসার পয়েন্ট আছে। আর সেই বিশেষ পয়েন্টে ১ টুকরো বরফ কিছুক্ষণ ধরে রাখতে পারলে দেহের নানা সমস্যা দূর হয়। এর মধ্যে হজম, ঘুম, মানসিক চাপ, ঠাণ্ডা লাগা বা সর্দি-কাশির সমস্যা, মাথাব্যথা, দাঁতে ব্যথা ও থাইরয়েড সমস্যা এবং শরীরের যেকোন ধরনের ব্যথা উল্লেখযোগ্য।

ঘাড়ের ঠিক মাঝখানের যে পয়েন্ট থাকে সেটার নাম ফেং ফু। এই পয়েন্টটি খুঁজে বের করার পর একটা পাতলা কাপড়ে ১ টুকরো বরফ জড়িয়ে এই পয়েন্টে ধরে রাখুন। ২০ মিনিট ধরে রাখতে পারলে ভালো।
নিয়মিত সকালে নাস্তা খাওয়ার আগে এবং রাতে ঘুমুতে যাওয়ার আগে এই কাজটি করুন। তবে শুরুতেই ২০ মিনিট বরফ ধরে রাখা হয়তো সম্ভব হবে না। তাই প্রথম কয়েকটা দিন ৩০ থেকে ৪০ সেকেন্ড বরফ ধরে প্রাকটিস করুন। ধীরে ধরে সময়টা বাড়ান।

খেয়াল রাখবেন, এই পয়েন্টে কিছুক্ষণ বরফ ধরে রাখার পর কিছুটা উত্তাপ অনুভূত হবে। নিয়মিত এই পদ্ধতি অনুসরন করলে শারীরিক সমস্যার পাশাপাশি মানসিক ভাবেও সুস্থ বোধ করবেন। সূত্র : জি নিউজ

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য