artk
২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৩ নভেম্বর ২০১৮, ৮:৪৩ পূর্বাহ্ণ

শিরোনাম

১৩ নভেম্বর আয়কর মেলা শুরু

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১১২৮ ঘণ্টা, সোমবার ১৫ অক্টোবর ২০১৮


১৩ নভেম্বর আয়কর মেলা শুরু - অর্থনীতি
ফাইল ফটো

করদাতাদের কাছ থেকে রাজস্ব আহরণ লক্ষ্য ১৩ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে আয়কর মেলা। নবম আয়কর মেলা লক্ষ‌্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) পুরো প্রস্তুতি শুরু করেছে। গত দুই বছর রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন রাজস্ব ভবনে মেলা অনুষ্ঠিত হলেও এবার মেট্রোরেলের কাজ চলমান থাকায় যানজট এড়াতেই বেইলি রোডে অফিসার্স ক্লাব প্রাঙ্গণে হবে। আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর উদযাপন হবে আয়কর দিবস।

এবার জাতীয় আয়কর মেলা শুরু হবে ৮টি বিভাগীয় শহরসহ ১৬৬টি স্থানে। এর মধ‌্যে আগামী ১৩ থেকে ১৯ নভেম্বর বিভাগীয় শহরে ৭ দিন, ৫৬ জেলা শহরে ৪ দিন, ৩২ জেলায় ২ দিন ও ৭০ উপজেলায় ১ দিনব্যাপী ভ্রাম্যমাণ মেলা উদযাপন হবে। ৩০ নভেম্বর আয়কর দিবসে দেশব্যাপী অনুষ্ঠিত হবে বর্ণাঢ্য র‌্যালি।

এনবিআর সূত্রে জানা যায়, করদাতাদের সেবা প্রদানের ক্ষেত্রে অফিসার্স ক্লাবের পাশাপাশি একই ধরনের সেবা পাওয়া যাবে কর অঞ্চলের সার্কেল অফিসগুলোকে। মেলায় নতুন সংযোজন হিসেবে এবার থাকছে ‘ভিজ্যুয়াল পদ্ধতিতে’ কর প্রশিক্ষণ।

এ বিষয়ে মেলার সমন্বয়কারী ও এনবিআর সদস্য (আয়কর প্রশাসন) জিয়া উদ্দিন মাহমুদ বলেন, ‘এবারের মেলায় নতুন করদাতাদের উদ্বুদ্ধ করতে অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে ওয়ার্কশপ হবে। নতুন করদাতা তৈরি ও রিটার্ন দাখিলে সাহায্য করতেই এ কর্মশালা।

এর আগে ১২ নভেম্বর জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘসময় ধরে আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার দেওয়া হবে। ২০১৭-১৮ কর বছরের পরিশোধিত আয়করের ভিত্তিতে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ আয়কর প্রদানকারী ব্যক্তি, কোম্পানি ও অন্যান্য প্রতিষ্ঠানকে ১৪১টি ট্যাক্স কার্ড দেয়া হবে। ব্যক্তি শ্রেণিতে ৭৬, কোম্পানিতে ৫৩ ও অন্যান্য ক্যাটাগরিতে ১২টি ট্যাক্স কার্ড দেয়া হবে।

জাতীয় রাজস্ব বোর্ড ২০১০ সাল থেকে দেশে আয়কর মেলার আয়োজন করে আসছে। চাকরিজীবী, ব‌্যবসায়ীসহ বিভিন্ন সংস্থার দাবির প্রেক্ষিতে ২০১৬ সালে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন দাখিলে শেষ দিন নির্ধারণ করা হয়।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য