artk
২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৩ নভেম্বর ২০১৮, ৮:১৪ পূর্বাহ্ণ

শিরোনাম

যুক্তরাষ্ট্রে ‘অকল্পনীয় ধ্বংসযজ্ঞ’ চালিয়েছে ঘূর্ণিঝড় মাইকেল

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ০৯৫৩ ঘণ্টা, শুক্রবার ১২ অক্টোবর ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৬৪৫ ঘণ্টা, শুক্রবার ১২ অক্টোবর ২০১৮


যুক্তরাষ্ট্রে ‘অকল্পনীয় ধ্বংসযজ্ঞ’ চালিয়েছে ঘূর্ণিঝড় মাইকেল - বিদেশ

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলীয় এলাকায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে ঘূর্ণিঝড় মাইকেল। মূলত ঘরবাড়ি, গাছপালা ও অন্যান্য অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। ফ্লোরিডার গভর্নর রিক স্কট একে বলেছেন ‘অকল্পনীয় ধ্বংসযজ্ঞ’।

তবে এতে প্রাণহানি ঘটেছে অন্তত ছয়জনের। বিশেষ অভিযানে ২৭ জনকে বিপদজনক অবস্থা থেকে উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। বিবিসি।

অঙ্গরাজ্যের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোর হাজার হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। গাছপালা উপড়ে গেছে এবং বিদ্যুৎ সংযোগের খুঁটিগুলো রাস্তায় আছড়ে পড়েছে।

ফ্লোরিডার গভর্নর রিক স্কট বলেছেন, অনেক জীবন চিরদিনের জন্য বদলে গেছে, অনেক পরিবার সর্বস্ব হারিয়েছে।

বুধবার আঘাত হানে ঘূর্ণিঝড় মাইকেল। এসময় এর গতিবেগ ছিল ঘণ্টায় ১৫৫ মাইল (২৫০ কিলোমিটার)। ঘূর্ণিঝড়টি ক্রমে দুর্বল হয়ে ঝড়ে পরিণত হয়ে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের ভেতরে অবস্থান করছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, এটি প্রতি ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে জর্জিয়ার ওপর দিয়ে বয়ে এখন নর্থ ক্যারোলাইনার গ্রিনসবোরোর কাছে রয়েছে।

ঘূর্ণিঝড় মাইকেলের ক্ষতি মোকাবেলায় চারটি অঙ্গরাজ্য ফ্লোরিডা, অ্যালাবামা, জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনাতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

হ্যারিকেনের প্রভাবে সমুদ্র তীরবর্তী শহরগুলোতে তাৎক্ষণিক বন্যা দেখা দিয়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে ফ্লোরিডা, অ্যালাবামা ও জর্জিয়ার অসংখ্য বাড়িঘর।

অন্তত ৩ লাখ ৭০ হাজার মানুষকে ফ্লোরিডা থেকে নিরাপদস্থানে যাওয়ার কথা বলা হলেও, অনেকেই তা শোনেননি।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত