artk
৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ১৮ অক্টোবর ২০১৮, ১:৫৬ অপরাহ্ন

শিরোনাম

মানিকগঞ্জে ইলিশ শিকারের দায়ে ১৪ জেলের দণ্ড

মা‌নিকগঞ্জ প্রতিনিধি | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১২৩৮ ঘণ্টা, বৃহস্পতিবার ১১ অক্টোবর ২০১৮


মানিকগঞ্জে ইলিশ শিকারের দায়ে ১৪ জেলের দণ্ড - জাতীয়

নিষেধাজ্ঞা চলাকালে ইলিশ শিকারের দায়ে মানিকগঞ্জের শিবালয় উপজেলায় ১৪ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার বিকেল থে‌কে রাত পর্যন্ত শিবালয় উপজেলার পাটুরিয়া ফেরিঘাট এলাকায় পদ্মা নদীতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

পরে রা‌তে শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদী হাসান ভ্রাম্যমাণ আদালতে তাদের এ দণ্ড দেন।

জানা গে‌ছে, ইলিশের প্রজনন বৃদ্ধির জন্য ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ শিকার, কেনাবেচা ও মজুদ করায় নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

শিবালয় উপজেলা মৎস কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রফিকুল আলম জানায়, ‌শিবাল‌য়ের ইউএনও মেহেদী হাসানের নেতৃত্বে উপজেলা মৎস্য বিভাগের লোকজন ও পুলিশ পাটুরিয়া ফেরিঘাটের অদূরে পদ্মা নদীতে অভিযান চালায়। এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরতে দেখে ১৪ জেলেকে আটক করা হয়। তাদের কাছ থেকে জব্দ করা হয় ৭৫ কেজি ইলিশ ও ৬০ হাজার মিটার কারেন্ট জাল।

পরে ইউএনও কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের মধ্যে চারজনকে এক বছর করে ও সাতজনকে এক মাস করে কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া অপ্রাপ্ত তিনজনকে পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয় বলে রফিকুল জানান।

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদী হাসান জানায়, জব্দ করা ইলিশগুলো স্থানীয় একটি এতিমখানা ও একটি মাদরাসায় বিতরণ করা হয়েছে। এছাড়া কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত