artk
৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ১৮ অক্টোবর ২০১৮, ১:১৮ অপরাহ্ন

শিরোনাম

শেয়ারবাজারে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর কমেছে

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮২৮ ঘণ্টা, বুধবার ১০ অক্টোবর ২০১৮


শেয়ারবাজারে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর কমেছে - অর্থনীতি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সবধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে হাত বদল হওয়া ৬৭.৫৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৬৬.৬৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

বুধবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯.৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৪৩৬.১৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৬.৫৪ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ৩.৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৯২২.৩৯ ও ১২৭৪.৪৫ পয়েন্টে।

ডিএসইতে ৮০১ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৮০১ কোটি ২১ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫৮টির, কমেছে ২২৯টি বা ৬৭.৫৫ শতাংশ ও অপরিবর্তিত রয়েছে ৫২টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে সিলভা ফার্মার শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ১৯০ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৯৮ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে মেঘনা সিমেন্টের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- সামিট পাওয়ার, বিডি অটোকার, হা-ওয়েল টেক্সটাইল, উত্তরা ব্যাংক, সামিট অ্যালায়েন্স পোর্ট ও ভিএফএস থ্রেড ডাইং।

শেয়ার দর কমে টপটেন লুজারের শীর্ষে অবস্থান করেছে স্টাইল ক্রাফটের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর কমেছে ৮.৫০ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৮ শতাংশ দর কমে ওঠে এসেছে ইউনাইটেড ইন্স্যুরেন্সের শেয়ার। এরপর দর কমার শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- জুট স্পিনার্স, আইসিবি অগ্রনী ওয়ান, আরামিট সিমেন্ট, সেন্ট্রাল ফার্মা, শমরিতা হাসপাতাল ও এপেক্স স্পিনিং।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ২৭ কোটি ৪৯ লাখ লাখ টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৬০.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৭৮০.৬৯ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ২.০৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১২৭.২৬ পয়েন্ট, সিএসইএক্স ৩৬.৫১ পয়েন্ট ও সিএসআই ৩.৮৪ পয়েন্ট কমেছে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য