artk
৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২২ অক্টোবর ২০১৮, ১২:৫৮ পূর্বাহ্ণ

শিরোনাম

‘অতি মুনাফার আশায় ঋণে বিনিয়োগ নয়’

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬৫১ ঘণ্টা, বুধবার ১০ অক্টোবর ২০১৮


‘অতি মুনাফার আশায় ঋণে বিনিয়োগ নয়’ - অর্থনীতি

অতি মুনাফার আশায় ঋণ করে শেয়ারবাজারে বিনিয়োগ না করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। একই সঙ্গে সব ধরনের বিনিয়োগকারীকে অবশ্যই বিনিয়োগের আগেই যাচাই করে শেয়ারবাজার তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ পরামর্শ দেন তিনি।

বুধবার ঢাকার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন। সিটি ব্যাংক ক্যাপিটাল রির্সোসেস লিমিটেড সেমিনারটি আয়োজন করে।

শেয়ারবাজারে লাভ লোকসান দুটোই রয়েছে বলে মন্তব্যে করে রেজাউল করিম বলেন, “অনেকেই অতি লাভের আশায় বিভিন্ন জায়গা থেকে ঋন নিয়ে শেয়ারবাজারে বিনিয়োগ করছেন। এতে লাভের চেয়ে লোকসানে পরতে দেখা যায় অনেককেই।”

তাই অতি মুনাফার আশায় ঋণ নিয়ে এই বাজারে বিনিয়োগ না করার আহ্বান করেন তিনি।

রেজাউল করিম বলেন, “বিএসইসি দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম হাতে নিয়েছে। এর লক্ষ্য হচ্ছে দেশের সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগ সম্পর্কে সচেতন করা হচ্ছে। কারন তারা যাতে বিনিয়োগ ক্ষেত্রে দক্ষতার সঙ্গে সঠিক বিনিয়োগ করতে পারে। একই সঙ্গে ওইসব বিনিয়োগকারীরা যেন বিনিয়োগ করার পরে কোন প্রকার ক্ষতির সম্মুখীন না হয়। এছাড়া এ শিক্ষার ফলে বিনিয়োগকারী বিনিয়োগে আরো উৎসাহীত হবে।”

দেশের শিল্পায়ন ও অর্থনৈতিক উন্নয়নের জন্য একটি নিরপেক্ষ, সুসংগঠিত এবং স্বচ্ছ শেয়ারবাজার অপরিহার্য উল্লেখ্য করে তিনি বলেন, সব ধরনের বিনিয়োগকারীকে অবশ্যই বিনিয়োগ আগেই যাচাই করে শেয়ারবাজার তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ করতে হবে।

কারন বিনিয়োগ অর্থ ক্ষুয়া গেলে বিনিয়োগকারীই ক্ষতি হবে। ক্ষতির এ দায়ভার কেউ নিবে না। তাই বিনিয়োগ করার আগে সেখানে কি কি ঝুঁকি আছে, তা অবশ্যই ভাল করে দেখে নিতে হবে। যে কোম্পানিগুলো নিয়মিত ডিভিডেন্ড দেয়, ব্যবসা প্রবৃদ্ধি রয়েছে, সুনাম রয়েছে সেইসব কোম্পানিগুলোতে বিনিয়োগ করার পরামর্শ দেন।

সেমিনারে উপস্থিত ছিলেন- সিটি ব্যাংক ক্যাপিটাল রির্সোসেসের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এরশাদ হোসাইন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ফ্যাকাল্টি অব বিজনেস অ্যান্ড ইকোনোমিকসের ডিন অধ্যাপক তানবির আহমেদ চৌধুরীসহ শিক্ষার্থীরা।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য