artk
৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ১৮ অক্টোবর ২০১৮, ১:৩৭ অপরাহ্ন

শিরোনাম

আইসিবির বন্ডে ব্যাংকের বিনিয়োগ শেয়ারবাজার এক্সপোজার থেকে অব্যাহতি

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১২৪০ ঘণ্টা, বুধবার ১০ অক্টোবর ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১২৪৭ ঘণ্টা, বুধবার ১০ অক্টোবর ২০১৮


আইসিবির বন্ডে ব্যাংকের বিনিয়োগ শেয়ারবাজার এক্সপোজার থেকে অব্যাহতি - অর্থনীতি

শেয়ারবাজারে তালিকাভুক্ত ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ইস্যু করা বন্ডে বাণিজ্যিক ব্যাংকের বিনিয়োগকে শেয়ারবাজার এক্সপোজার থেকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে যেসব ব্যাংক আইসিবির বন্ডে বিনিয়োগ করবে, তাদের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইনের সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে না।

মঙ্গলবার (৯ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) থেকে এই সংক্রান্ত একটি চিঠি সব তফসিলি ব্যাংকের এমডিদের কাছে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত প্রজ্ঞাপনে, ব্যাংক কোম্পানি আইন ১৯৯১-এর ১২১ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে আগ্রহী ব্যাংকগুলোকে আইসিবি কর্তৃক ইস্যু করা ৭ বছর মেয়াদি ২ হাজার কোটি টাকার সাব-অর্ডিনেটেড বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইন ১৯৯১-এর ২৬ক(১)খ ধারার বিধান পরিপালন থেকে অব্যাহতি প্রদান করা হলো। এ অব্যাহতি প্রদানের কারণে ওই সাব-অর্ডিনেটের বন্ডে বিনিয়োগ করা অর্থ সংশ্লিষ্ট ব্যাংকের শেয়ারবাজার বিনিয়োগপত্র কোষের অন্তর্ভুক্ত হবে না।

এর আগে গত মাসের ২৬ তারিখে বিআরপিডি থেকে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে আইসিবির বন্ডে ব্যাংকের বিনিয়োগকে শেয়ারবাজার এক্সপোজার থেকে অব্যাহতি প্রদানের বিষয়ে সরকারের অনুমোদন চেয়ে চিঠি পাঠানো হয়েছিল।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য