artk
৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২২ অক্টোবর ২০১৮, ১২:২৪ পূর্বাহ্ণ

শিরোনাম

সন্তানের উচ্চতা বাড়াবে যেসব সবজি

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ০৯২১ ঘণ্টা, মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১২১৪ ঘণ্টা, মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮


সন্তানের উচ্চতা বাড়াবে যেসব সবজি - লাইফস্টাইল

উচ্চতা নিয়ে মাথা ব্যথা কার নেই? সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত? উপায় খুঁজছেন, যাতে সুস্থ থাকার সঙ্গে মানানসই উচ্চতাও লাভ করে সন্তান?

তাহলে খাদ্যতালিকায় আনুন কিছু পরিবর্তন, যা সহজেই উচ্চতা বাড়াতে সাহায্য করবে।

আসলে শরীর ঠিক মতো পুষ্টি না পেলে উচ্চতায় আসতে পারে বাধা। সাধারণত বয়স টিন এজে থাকাকালীন রোজই পাতে যদি কিছু বিশেষ সবজি রাখতে পারেন ঘুরিয়ে ফিরিয়ে, তা হলে এই সমস্যা থেকে সহজেই মিলবে পরিত্রাণ। উচ্চতা বাড়াতে চিকিৎসকরা পরামর্শ দেন বেশ কিছু জরুরি সবজির। দেখে নিন সে সব কী কী।

শালগম: উচ্চতা বৃদ্ধিতে অন্যতম সাহায্যকারী সবজি শালগম। এতে আছে ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন, এবং ফ্যাট। চিকিৎসকদের মতে, শালগমের ফাইবার উচ্চতা বৃদ্ধির জন্য কার্যকর।

মটরশুঁটি: মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ভিটামিন, লুটেন, প্রোটিন ও ফাইবার আছে যা শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সাহায্য করে। তবে এই ধরনের সবজি টাটকা কিনুন। প্যাকেটজাত কড়াইশুঁটিকে সংরক্ষণ উপযোগী করে তোলার জন্য সব সময় এসব উপাদান থাকে না।

পালং শাক: এতে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ, ভিটামিন, ফাইবার। এই সব উপাদানগুলোই উচ্চতা বাড়ায়। নিয়মিত পালং শাক রাখুন খাদ্যতালিকায়।

সয়াবিন: সয়াবিনের প্রোটিন হাড় মজবুত করতে খুব কার্যকর। এক বাটি ডালের চেয়েও বেশি প্রোটিন রয়েছে ৫০ গ্রাম সয়াবিনে। হাড়ের গঠন মজবুত করে উচ্চতা বাড়ায় সয়াবিন।

ব্রকলি: এটি উচ্চতা বৃদ্ধির হরমোনের কার্যক্ষমতা বাড়ায়। অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন সি, আয়রন এই সব পর্যপ্ত পরিমাণে থাকায় উচ্চতা বৃদ্ধিতে কাজে আসে ব্রকোলি।

ঢ্যাঁড়শ: ঢ্যাড়শে আছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, জল ও ফাইবার। এর ফাইবার গ্রোথ হরমোনকে সক্রিয় করে তুলে উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

 

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য