artk
৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২২ অক্টোবর ২০১৮, ১২:৫৮ পূর্বাহ্ণ

শিরোনাম

প্রমাণ ছাড়া আইনমন্ত্রীর কথায় মামলা হবে না: দুদক চেয়ারম্যান

| নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮৩৩ ঘণ্টা, সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৫৪০ ঘণ্টা, মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮


প্রমাণ ছাড়া আইনমন্ত্রীর কথায় মামলা হবে না: দুদক চেয়ারম্যান - জাতীয়

দালিলিক প্রমাণ ছাড়া শুধু আইনমন্ত্রীর কথায় কারো বিরুদ্ধে মামলা কিংবা তদন্ত হবে না বলে মন্তব্য করেছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

সোমবার বিকেলে দুদক কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, “মন্ত্রী মহোদয়ের কথায় মামলা হবে না, তদন্তও হবে না। উনি যা বলেছেন ওটা ওনার বিষয়। দালিলিক প্রমাণ ছাড়া দুদক কারো বিরুদ্ধে তদন্ত বা অনুসন্ধান করে না।”

‘এসকে সিনহার বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ পর্যায়ে’ দুদকের একজন আইনজীবীর এমন বক্তব্যকেও অস্বীকার করেন দুদক চেয়ারম্যান।

ইকবাল মাহমুদ বলেন, “উকিল কেবলই একজন উকিল। তিনি আপনার আইনজীবী হিসেবেও কাজ করতে পারেন। তিনি দুদকের মুখপাত্র নন। দুদকের মুখপাত্র দুদক সচিব। তাই আইনজীবী যে বক্তব্য দিয়েছেন, তা তার নিজস্ব। ”

দুদক চেয়ারম্যান বলেন, “সাবেক প্রধান বিচারপতির বিষয়ে কোনো তদন্তই দুদক করছে না। বিষয়টি সেনসেটিভ। তাই কার বিষয়ে কী করা হচ্ছে তার কৈফিয়ত দেবে না দুদক। এ নিয়ে আমাদের বিব্রত না করাই ভালো।”

তিনি বলেন, “ফার্মার্স ব্যাংকের চার কোটি টাকা ঋণের বিষয়ে দুই ব্যাক্তিকে জিজ্ঞাসাবাদ করছে দুদক। কিন্তু আমরা তো বলিনি এর সঙ্গে সাবেক প্রধান বিচারপতি জড়িত। ওসব সংবাদপত্রে লেখা হয়েছে। ”

রোববার নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির একটি অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “এসকে সিনহার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ স্বাধীন দুর্নীতি দমন কমিশন (দুদক) খতিয়ে দেখছে। দুদক তার বিরুদ্ধে যখন মামলা করবে, তখনই মামলা হবে। সরকার এখানে কোনো হস্তক্ষেপ করবে না।”

বিচারপতি এস কে সিনহার লেখা আত্মজীবনীমূলক বই ‘এ ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ সম্প্রতি প্রকাশের পর থেকে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে।

ওই বইয়ে তিনি দাবি করেছেন, ক্ষমতাসীনদের হুমকির মুখে তাকে দেশত্যাগ করতে হয়েছে।

আইনমন্ত্রী এসকে সিনহার বক্তব্য ‘সবই মিথ্যা’ দাবি করে বলেন, “তিনি দুর্নীতিবাজ বলে বিচারপতিরা তার সঙ্গে বসতে চায়নি। আর সে কারণেই তিনি উপায় না দেখে দেশত্যাগ করেছেন।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত