artk
৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২২ অক্টোবর ২০১৮, ১:১৬ পূর্বাহ্ণ

শিরোনাম

‘হুন্ডি রুখতে এজেন্ট ব্যাংকিং থেকে সাবধান’

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮৩৮ ঘণ্টা, বৃহস্পতিবার ২০ সেপ্টেম্বর ২০১৮


‘হুন্ডি রুখতে এজেন্ট ব্যাংকিং থেকে সাবধান’ - অর্থনীতি

হুন্ডি ব্যবস্থা রুখে দিতে এজেন্ট ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিং থেকে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। একইসঙ্গে সব প্রবাসীদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহ্বান করেন তিনি।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যংক ট্রেনিং একাডেমিতে বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড ২০১৭ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান

গভর্নর বলেন, গত অর্থবছরে প্রায় ১৫ বিলিয়ন ডলার রেমিটেন্স সংগ্রহ করেছে। যা আগের অর্থবছরের তুলনায় অনেকগুণ বেশি। বর্তমানে বাংলাদেশের জিডিপি ৭.৮৬ শতাংশ। আগামী বছর ৮ শতাংশ জিডিপি অর্জনে বিদেশিদের পাঠানো রেমিটেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশা করছি।

তিনি আরও বলেন, বাংলাদেশের বড় বড় প্রকল্প বাস্তবায়নের জন্য গত অর্থবছরে ১৪ থেকে ২৫ শতাংশ আমদানি বৃদ্ধি পেয়েছে। সেই তুলনায় বৃদ্ধি পায়নি রপ্তানি। তবে আমদানি-রপ্তানি ভারসাম্য বজায় রাখতে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

এ বছর পাঁচটি ক্যাটাগরিতে মোট ৩৭টি অ‍্যাওয়ার্ড প্রদান করা হয়। ২৯ জন ব্যক্তি, ৫ ব্যাংক ও ৩ টি প্রবাসী বাংলাদেশী মালিকানাধীন এক্সচেঞ্জ হাউজকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মুনিরুছ সালেহিন প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য