artk
৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২২ অক্টোবর ২০১৮, ১:১৯ পূর্বাহ্ণ

শিরোনাম

ভারতের চাপে খেলার আগেই গ্রুপে দ্বিতীয় বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮০২ ঘণ্টা, বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৯৪৮ ঘণ্টা, বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮


ভারতের চাপে খেলার আগেই গ্রুপে দ্বিতীয় বাংলাদেশ - খেলা

এশিয়া কাপে আগামী বৃহস্পতিবার গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। কিন্তু আফগানিস্তানকে হারালেও গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারছে না মাশরাফি মর্তুজার দল। কারণ প্রভাবশালী ভারতকে সুবিধা দিতেই আগেই বাংলাদেশকে গ্রুপ রানার্স আপ হিসেবে গণ্য করে সূচি নির্ধারণ করে ফেলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

আগের সূচিতেও ছিল ব্যাপক সমস্যা। গ্রুপ চ্যাম্পিয়ন হলে আবুধাবিতে গিয়ে চার দিনে টানা তিন ম্যাচ খেলতে হতো বাংলাদেশকে। গ্রুপ রানার্সআপ হলে ঠাসা সূচি থেকে মিলত কিছুটা রেহাই।

এখন আগের সব হিসাব বাদ। গ্রুপ চ্যাম্পিয়ন, রানার্সআপের কোন হিসেব নেই। শেষ ম্যাচে যাই হোক সুপার ফোরের সূচি মঙ্গলবার রাতেই চূড়ান্ত করে ফেলেছে এসিসি।

ভ্রমণ ক্লান্তির জন্য আবুধাবিতে খেলতে রাজি হচ্ছিল না ভারত। এ নিয়ে কোন রকম ছাড় দিতে রাজি নয় তারা। তাই বাধ্য হয়েই তাদের সুবিধা দিতে গ্রুপ পর্বের খেলা শেষ হওয়ার আগেই সূচি নির্ধারণ করে ফেলে এসিসি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে পরিবর্তিত সূচি প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

এই নতুন সূচিতে বাড়তি সুবিধা পেয়েছে ভারত। আবাধাবিতে তাদের কোন ম্যাচই নেই। সবগুলো খেলা রাখা হয়েছে দুবাইতেই।

তবে কিছুটা সুবিধা পেয়েছে বাংলাদেশও। নতুন সূচিতে বাংলাদেশের আবুধাবিতে যাওয়া একদিন কমছে। এতে বড় বেকায়দায় পড়েছে পাকিস্তান। আবুধাবিতে আফগানিস্তানের সঙ্গে খেলার পরই ছুটে যেতে হবে দুবাইয়ে। একদিন পরই দুবাইয়ে তারা মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের। দুই দিন পর আবার আবুধাবিতে ফিরে বাংলাদেশের সঙ্গে লড়বে দলটি।

নতুন সূচি অনুযায়ী প্রথম রাউন্ডের শেষ ম্যাচ দুটি হয়ে পড়েছে নিছক আনুষ্ঠানিকতার। আগামীকাল বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এতে হারালেও কিছু যায় আসে না। গ্রুপে দ্বিতীয়ই থাকছে বাংলাদেশ। এর আগে গ্রুপ চ্যাম্পিয়ন হলে চার দিনে তিন ম্যাচ দুবাই থেকে গিয়ে খেলতে হতো আবুধাবিতে।

তবে এশিয়া কাপের সূচি নিয়ে শুরু থেকেই কড়া সমালোচনা হচ্ছে। টানা সূচি, ভ্রমণের ধকল ভাবাচ্ছিল দলগুলোকে। সেই সূচিতে পরিবর্তন আনে তারা ঠিকই। কিন্তু তা করা হয়েছে কেবল ভারতের সুবিধা মাথায় রেখে।

এশিয়া কাপের পরিবর্তিত সূচি :

২১ সেপ্টেম্বর শুক্রবার: ভারত বনাম বাংলাদেশ (দুবাই), পাকিস্তান বনাম আফগানিস্তান (আবুধাবি)

২৩ সেপ্টেম্বর রবিবার: ভারত বনাম পাকিস্তান (দুবাই), বাংলাদেশ বনাম আফগানিস্তান (আবুধাবি)

২৫ সেপ্টেম্বর মঙ্গলবার: ভারত বনাম আফগানিস্তান (দুবাই)

২৬ সেপ্টেম্বর বুধবার: বাংলাদেশ বনাম পাকিস্তান (আবুধাবি)

২৮ সেপ্টেম্বর শুক্রবার: ফাইনাল (দুবাই)

নিউজবাংলাদেশ.কম/এসএস/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত