artk
মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ১২:১৯   |  ৮,মাঘ ১৪২৫

স্টাফ রিপোর্টার

সংবাদ ডেস্ক

বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ৭:১০

‘ইউরোপীয় ইউনিয়নকে বলেছি, ভোট হয়েছে ২৯ ডিসেম্বর’

media

শামা ওবায়েদ

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ৩০ ডিসেম্বর নয়, ২৯ ডিসেম্বরই হয়ে গেছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের কাছে এমন অভিযোগই করেছেন বিএনপির নারী প্রার্থীরা। 

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দুই সদস্যের ইইউ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তারা এ অভিযোগ করেন। 

বৈঠক শেষে বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, “নির্বাচন নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে যেসব সংবাদ এসেছে, জাতীয়ভাবে প্রকাশিত হয়েছে এবং বিদেশি পর্যবেক্ষরা বিভিন্ন কেন্দ্র ঘুরে যে চিত্র দেখেছেন ওইসব বিষয়ই আমরা তুলে ধরেছি। আমরা তাদের বলেছি, ৩০ তারিখে নির্বাচন হয়নি, ২৯ তারিখেই হয়ে গেছে।”

নিজের নির্বাচনী এলাকার চিত্র তুলে ধরে শামা ওবায়েদ বলেন, “আমি ফরিদপুরে নির্বাচন করেছি, আমাদের এলাকায় ২৯ তারিখে নির্বাচন হয়ে যায় এবং পুলিশ, র‌্যাব, বিজিবি দিয়ে নির্বাচন হয়ে যায়। নির্বাচনের দিন সব এজেন্টকে বের করে দেয়া হয়।”

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন শামা ওবায়েদ

ইইউ প্রতিনিধিদের মধ্যে ছিলেন ড্যাভিড নয়েল এবং ইরিনি মারিয়া।তারা কোনো মতামত দিয়েছেন কি না-এমন প্রশ্নের জবাবে শামা ওবায়েদ বলেন, “তারা তথ্য সংগ্রহ করছেন, এগুলো নিয়ে রিপোর্ট করবেন। তারপর তারা হয়তো বিবৃতি দেবেন।”

বিএনপি নির্বাচনী ট্রাইব্যুনালে যাবে, আপিল করবে- সেগুলো নিয়েও তাদের সঙ্গে কথা হয়েছে বলে জানান তিনি।

শামা ওবায়েদ আরও বলেন, “নির্বাচন প্রক্রিয়া নিয়ে তারা অত্যন্ত উদ্বিগ্ন।  তারা যেহেতু ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করছেন। তারা তো ওভাবে কথা বলতে পারেন না।”

ইউরোপীয় ইউনিয়ন থেকে আসা টেকনিক্যাল টিম গত দেড় মাস ধরে ঢাকায় আছে। ইলেকশন প্রসেস নিয়ে তারা কাজ করেছে।

বিএনপির নারী প্রার্থীদের সঙ্গে কেন ইইউ প্রতিনিধি দল বৈঠক করল- এমন প্রশ্নে শামা ওবায়েদ বলেন, “ওনারা বিএনপির নারী প্রার্থীদের সঙ্গে কিছু কথা বলতে চেয়েছিলেন। নির্বাচনের ব্যাপারে আমাদের প্রার্থীদের অভিজ্ঞতা কী, নির্বাচনে কী ঘটেছে- সেগুলো নিয়ে কথা বলতে চাচ্ছিলেন। আমরা আমাদের অভিজ্ঞতার কথা তাদের জানিয়েছি।”

এ সময় বিএনপির প্রার্থীদের মধ্যে রুমানা মাহমুদ, জেবা আমিন খান উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/এনডি