artk
সোমবার, জানুয়ারি ২১, ২০১৯ ১১:৪১   |  ৮,মাঘ ১৪২৫

লাইফস্টাইল ডেস্ক

সংবাদ ডেস্ক

বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ৮:২০

এই টমেটোর মৌসুমে নিজেই বানিয়ে নিন সস

media

ফাইল ফটো

শীতে পাকোড়া, পিঠা তৈরির ধুম পড়ে যায়। আর পাকোড়া, ঝাল পিঠা, সিঙ্গারা এসবের দরকার পড়ে টমেটো সসের।  টমেটোর মৌসুমও এই শীত। এছাড়া মুখরোচক যেকোনো খাবারের সঙ্গেই চাই সস। আপনি চাইলে ঘরে বসেই তৈরি করে নিতে পারেন টমেটো সস।

উপকরণ: 

পাকা টমেটো ১ কেজি, অলিভ ওয়েল ১-৪ কাপ, শুকনো ভাজা মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, রসুন কুচি ২ টেবিলচামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়ো ১-২ চা চামচ, চিনি ১-২ কাপ, ভিনেগার ১-৪ কাপ, ফিস সস ১ টেবিল চামচ ও ফুড কালার ১-২ চা চামচ (এই দুটো ঐচ্ছিক), লবঙ্গ ৮-১০, দারুচিনি ৪/৫ টুকরো। 

কীভাবে বানাবেন:

টমেটোর গায়ে কাঁটা চামচ বা ছুরি দিয়ে একটু কেঁচে নিন। হাঁড়িতে ২ লিটার পানি দিয়ে ফুটিয়ে নিন। টমেটো দিয়ে এক মিনিট রাখুন। এক মিনিট পরে টমেটো উঠিয়ে খোসা ছাড়ান। টমেটো কুচি করে নিন। অন্য একই সস প্যানে তেল দিয়ে পেঁয়াজ, রসুন দিয়ে নরম করে ভাজুন। এরপর ভিনেগার ও ফিস সস বাদে বাকি সব উপকরণ ও টমেটো কুচি দিয়ে নাড়ুন। ফুটতে থাকলে চুলার আঁচ একদম কমিয়ে ঢেকে এক ঘণ্টা রান্না করুন। চুলা বন্ধ করে মিশ্রণটি ঠাণ্ডা করে নিন। এবার মিশ্রণটি ব্লেন্ডারে দিয়ে মিহি পেস্ট করে নিন। এই মিশ্রণটি আবার চুলাতে দিন। ভিনেগার ও সস দিন। চাইলে ফুড কালার দিতে পারেন। সসের মতো ঘন করে চুলা থেকে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে এটি আরো ঘন হবে।

এবার বোতলে ভরে ফ্রিজে রেখে দিন আর যখন ইচ্ছা খান। তিন মাস পর্যন্ত ভালো থাকবে এটি। ডিপ ফ্রিজে রাখলে ভালো থাকবে সারা বছর।