artk
৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২০ সেপ্টেম্বর ২০১৮, ৬:০৫ পূর্বাহ্ণ

শিরোনাম

ড. ইউনূস এবার কানাডার পাঠ্যবইয়ে

নিউজ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০১৫ ঘণ্টা, বৃহস্পতিবার ১৩ সেপ্টেম্বর ২০১৮


ড. ইউনূস এবার কানাডার পাঠ্যবইয়ে - জাতীয়

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস এবার কানাডার সপ্তম শ্রেণীর পাঠ্যবইয়ে স্থান করে নিয়েছেন। তার জীবনী ও গ্রামীণ ব্যাংকের ইতিহাস এখন সে দেশের জাতীয় পাঠ্যক্রমের অংশ।

বৃহস্পতিবার ইউনূস সেন্টার থেকে জানানো হয়, কানাডার সপ্তম শ্রেণির ছাত্রদের একটি পাঠ্যবই হচ্ছে ‘কমপ্লিট কানাডিয়ান কারিক্যুলাম গ্রেড ৭’। এই পাঠ্যক্রমে শিক্ষার্থীরা গণিত, ইংরেজি ভাষা, ইতিহাস, বিজ্ঞান ও ভূগোল বিষয়ে জ্ঞান লাভ করে থাকে। ড. ইউনূস ও গ্রামীণ ব্যাংকের ইতিহাস এই পাঠ্যক্রমের ইংরেজি পাঠ্যবইয়ে সন্নিবেশিত হয়েছে।

অধ্যাপক ইউনূস দরিদ্র মানুষকে ক্ষুদ্র ঋণ দিয়ে কীভাবে তাদেরকে স্বাবলম্বী হতে সহায়তা করেছেন, সেসবই লেখা হয়েছে। ইউনূসের ক্ষুদ্রঋণের ধারণা ও এটা কীভাবে বহু মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন এনেছে সে সম্পর্কে শিশুদেরকে শিক্ষা দেয়ার উদ্দেশেই কানাডা পাঠ্যবইয়ে তা সংযুক্ত করেছে।

ইউনূস সেন্টারের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপানের উচ্চ বিদ্যালয়গুলোর পাঠ্যবইতেও একই ধরনের কাহিনী ও প্রবন্ধ অন্তর্ভুক্ত হয়েছে যা থেকে নতুন প্রজন্ম ক্ষুদ্রঋণ ও সামাজিক ব্যবসা সম্পর্কে এবং একটি দেশের উন্নয়নে এগুলোর ভূমিকা সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত