artk
৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, রোববার ১৮ নভেম্বর ২০১৮, ৬:৪৮ অপরাহ্ন

শিরোনাম

নতুন তিন আইফোনে কী আছে?

আই-টেক ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭৩৫ ঘণ্টা, বৃহস্পতিবার ১৩ সেপ্টেম্বর ২০১৮


নতুন তিন আইফোনে কী আছে? - আই-টেক

প্রতিবছরের মতো এবারও সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে নতুন তিনটি আইফোনের ঘোষণা দিয়েছে অ্যাপল। ক্যালিফোর্নিয়ায় স্টিভ জবস থিয়েটারে বুধবার আরও কিছু নতুন পণ্যের ঘোষণা দেয়া হয়।

আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স এবং আইফোন এক্সআর-এই তিন নতুন মডেল বাজারে এনেছে অ্যাপল। নতুন এই তিন ফোনের মধ্যে আইফোন এক্সএস ও আইফোন এক্সএস ম্যাক্স নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে এবং অপেক্ষাকৃত কম ফিচার রয়েছে আইফোন এক্সআরে।

আইফোন এক্সএসের দাম ৯৯৯ মার্কিন ডলার, আইফোন এক্সএস ম্যাক্স ১০৯৯ ডলার এবং আইফোন এক্সআরের দাম ৭৪৯ ডলার।

আইফোন এক্সএস এবং আইফোন এক্সএস ম্যাক্স প্রি-অর্ডার করা যাবে ১৪ সেপ্টেম্বর থেকে। যুক্তরাষ্ট্রসহ বাকি দেশগুলোতে কিনতে পাওয়া যাবে ২১ সেপ্টেম্বর থেকে। আইফোন এক্সআর প্রি-অর্ডার করা যাবে ১৯ অক্টোবর থেকে। বিশ্বের ৫০টি দেশে কিনতে পাওয়া যাবে ২৬ অক্টোবর থেকে।

আইফোন এক্সএস এবং আইফোন এক্সএস ম্যাক্স পানি নিরোধক। দুই মিটার পানির নিচে ৩০ মিনিট পর্যন্ত থাকলেও কিছু হবে না ফোন দুটির। এদের ডিসপ্লে আগের তুলনায় অনেক ঝকঝকে।

নতুন এই দুই আইফোনে ছবি, ভিডিও, ভিডিও এডিটিং এবং গ্রাফিক্স-এর জন্য ভালো ধারণ ক্ষমতা রয়েছে। এর ধারণ ক্ষমতা সর্বোচ্চ ৫১২ জিবি। সংরক্ষণ করা যাবে দুই লাখ ছবি।

আইফোন এক্স-এর চেয়ে এক্সএস-এর ব্যাটারিতে চার্জ থাকবে ৩০ মিনিট বেশি। অন্যদিকে এক্সএস ম্যাক্স-এ ব্যাটারির চার্জ থাকবে দেড় ঘণ্টা বেশি। আইফোন এক্সএস এবং আইফোন এক্সএস ম্যাক্সে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা আছে।

আইফোন এক্সএস ও আইফোন এক্সএস ম্যাক্সের চেয়ে অপেক্ষাকৃত কম ফিচার আইফোন এক্সআরে। ৬.১ ইঞ্চি ডিসপ্লের এই ফোন পাওয়া যাবে চারটি কালারে। সাদা, কালো, কোরাল এবং লাল এই কালারে বাজারে আসবে ফোনটি। তবে থাকবে না কোনো হোম বাটন।

ডিভাইসটিতে শুধুমাত্র একটি ক্যামেরা থাকবে, যা হবে ১২ পিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। ফোনটিতে থাকবে না থ্রিডি টাচ ফিচার।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য