artk
৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ১৭ নভেম্বর ২০১৮, ৭:০১ অপরাহ্ন

শিরোনাম

৪১ কার্যদিবসের মধ্যে ডিএসইতে সেরা লেনদেন

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭০৩ ঘণ্টা, বৃহস্পতিবার ১৩ সেপ্টেম্বর ২০১৮


৪১ কার্যদিবসের মধ্যে ডিএসইতে সেরা লেনদেন - অর্থনীতি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেস কার্যদিবসে সবধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে হাত বদল হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে ডিএসইতে আজকের লেনদেন ৪১ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ হিসেবে গণ্য হয়েছে।

অপরদিকে, শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবধরনের সূচক পতন লেনদেন শেষ হয়েছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। কিন্তু আগের কার্যদিবস তুলনায় এদিন সিএসইতে লেনদেন কমেছে।

বৃহস্পতিবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯.২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৫০০.৬১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৬.৪৩ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ৪.৫৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৯১৯.৮৭ ও ১২৭১.৩৭ পয়েন্টে।

ডিএসইতে ১ হাজার ৬৪ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৮৬১ কোটি ৭ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর ১০৪টির বেড়েছে, ১৮৯টির কমেছে ও অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে সালাম কোল্ড রোল্ড স্টিলসের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন
দর বেড়েছে ১০ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৮৪ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে ফাইন ফুডসের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে- প্রাইম টেক্সটাইল, পেনিনসূলা, ইনটেক, এপেক্স ফুডস, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ও সিনোবাংলা।

এম এল ডাইংয়ের লেনদেন শুরু ১৭ সেপ্টেম্বর

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান রিলায়েন্স ওয়ান: দ্য ফার্স্ট স্কিম অফ রিলায়েন্স ইন্স্যুরেন্স ফান্ডের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ৯.৩৪ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৭.৪৪ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে দুরামিয়া কর্টনের শেয়ার। এরপর দর হারানোর শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- ঢাকা ডায়িং, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, তাকাফুল ইন্স্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ ও ভিএএমএল বিডি ফান্ড ওয়ান।

অপরদিক চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৪২ কোটি ৪৬ লাখ কোটি টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫৯.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৯৯৯.৭৯ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১০.৬৯ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২১.৪৪ পয়েন্ট, সিএসইএক্স ৩৫.১৪ পয়েন্ট ও সিএসআই ০.৮৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২৮.৩০, ১৫০৩৫.৩৮, ১০৩০৩.০৬ ও ১১৪০.১৮ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য