artk
৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ২১ নভেম্বর ২০১৮, ১০:০১ অপরাহ্ন

শিরোনাম

প্রধান সূচক কমলেও ডিএসইতে লেনদেন বেড়েছে

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯১৭ ঘণ্টা, বুধবার ১২ সেপ্টেম্বর ২০১৮


প্রধান সূচক কমলেও ডিএসইতে লেনদেন বেড়েছে - অর্থনীতি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে প্রধান সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে হাত বদল হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইতে লেনদেন বেড়েছে।

অপরদিকে, শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দুইটি বাদে বাকী সূচকগুলোতে পতন হয়েছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। আগের কার্যদিবস তুলনায় এদিন সিএসইতে লেনদেন কমেছে।

বুধবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪.১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৫২৯.৮১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৬.৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯৩২.০১ পয়েন্টে। এছাড়া শরিয়াহ সূচক ডিএসইএস ৪.৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২৭৫.৯২ পয়েন্টে।

ডিএসইতে ৮৬০ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৭১৪ কোটি ৮ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর ১০৮টির বেড়েছে, ১৮৫টির কমেছে ও অপরিবর্তিত রয়েছে ৪০টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে ইনটেকের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ১০ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৯৯ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে- এপেক্স ফুডস, কেপিসিএল, ওয়াইম্যাক্স ইলেকট্রোড, নাহি এ্যালুমিনিয়াম, আরামিট ও পপুলার লাইফ ইন্স্যুরেন্স।

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ৮.৪৪ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৫.১৯ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের শেয়ার। এরপর দর হারানোর শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- আইসিবি সোনালি ১ম ফান্ড, শ্যামপুর সুগার, মাইডাস ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, জিএসপি ফাইন্যান্স ও আইএফআইএল ইসলামি ফান্ড ওয়ান।

অপরদিক চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪২ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৪৪ কোটি ৮২ লাখ কোটি টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩৫.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭০৫৯.১১ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৫.২৭ পয়েন্ট ও সিএসইএক্স ২২.৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৩৯ ও ১০৩৩৮.২০ পয়েন্টে। এছাড়া সিএসই-৩০ সূচক ৭.৮১ পয়েন্ট ও সিএসআই ২.৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫০৫৬.৮৩ ও ১১৪১.০৭ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য