artk
৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, রোববার ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১০:০৯ অপরাহ্ন
ব্রেকিং
বাংলাদেশের সংগ্রহ ১৪৯                    

শিরোনাম

ঠাণ্ডা খাবার গরম করে খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯১২ ঘণ্টা, বুধবার ১২ সেপ্টেম্বর ২০১৮


ঠাণ্ডা খাবার গরম করে খেলে কী হয়? - লাইফস্টাইল

রান্না করা খাবার ঠাণ্ডা হয়ে গেছে? কোনো সমস্যা নেই। ওভেন তো আছেই। ঝটপট গরম করে নিলেই হলো। কিন্তু এই যে ঠাণ্ডা খাবার গরম করে খাওয়া, এটা কতখানি স্বাস্থ্যসম্মত তা অনেকেই জানি না। পুষ্টিবিদরা বলে থাকেন- ঠাণ্ডা খাবার গরম করে খেলে উপকারের চেয়ে অপকারই বেশি হয়।

জেনে নেয়া যাক কোন কোন খাবার গরম করে খাওয়া উচিত নয়-

এক. পালং, সেলারির মতো শাক জাতীয় খাবার কখনই বারবার মাইক্রো ওভেনে গরম করতে নেই। এতে গুণাবলী তো নষ্ট হয়েই যায়, উলটে তা স্বাস্থ্যের পক্ষে আরও ক্ষতিকারক। একই নিয়ম প্রযোজ্য গাজর, শালগমের মতো পুষ্টিকর সবজির ক্ষেত্রে।

দুই. ভাত কখনই পুনরায় গরম করবেন না। এর ফল কিন্তু মারাত্মক হতে পারে। ফুডস স্ট্যান্ডার্ড এজেন্সির মতে, একাধিকবার ভাত গরম করলে তা বিষাক্ত হয়ে উঠতে পারে। খাদ্যে বিষক্রিয়ার ফলে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন।

তিন. ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। এটি কখনও দ্বিতীয়বার গরম করা উচিতই নয়। বরং ঠান্ডা খেয়ে নিন। তাতেও উপকার পাওয়া যাবে।

চার. বাসি চিকেন খেতে অনেকেই পছন্দ করেন। এতেই কিন্তু তারা বিপদ ডেকে আনেন। এর ফলে হজমের সমস্যা হয়।

পাঁচ. আলু বাঙালি খাদ্যের অন্যতম অঙ্গ। এর মধ্যে ভিটামিন বি৬, ভিটামিন সি ও পটাশিয়াম থাকে। রান্না করা আলু বারবার গরম করলে তাতে ক্ষতিকর ব্যাক্টেরিয়ার প্রভাব বাড়তে থাকে।

ছয়. মাশরুম সঙ্গে সঙ্গে রান্না করে খাওয়াই নিয়ম। পরের দিনের জন্য রেখে দিলে এর প্রোটিন ও মিনারেল একেবারে নষ্ট হয়ে যায়।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য