artk
৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১২:০৮ পূর্বাহ্ণ

শিরোনাম

ঘরেই তৈরি করুন বালুসাই মিষ্টি

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪২৬ ঘণ্টা, বুধবার ১২ সেপ্টেম্বর ২০১৮


ঘরেই তৈরি করুন বালুসাই মিষ্টি - লাইফস্টাইল
ছবি: সংগৃহিত

স্বাদে ও গন্ধে এই বালুসাই মিষ্টিটা একটি ভিন্নই বটে। অনেকেই জানেন মিষ্টি তৈরি হয় মূলত ছানা দিয়ে। কিন্তু বালুশাই তৈরি হয়ে আসলে কীভাবে? ঝুরঝুরে গড়ন ও হালকা মিষ্টির মজার একটা খাবার এই বালুসাই, যার মাঝে দারুণ জায়ফলের গন্ধ। আসুন, জেনে নিই সহজে ঘরেই বালুসাই মিষ্টি তৈরির গোপন কৌশল।

উপকরণ:
# ময়দা দেড় কাপ - দই ৩-৪ টেবিল চামচ - বাটার বা ঘি ৪-৬ টেবিল চামচ - বেকিং সোডা ১/৪ চা চামচ - পানি সামান্য # জয়ফল ও জয়ত্রী গুঁড়ো ১/৪ চা চামচ(ইচ্ছা) - এলাচ গুঁড়ো ১/৪ চা চামচ (ইচ্ছা) - তেল ভাজার জন্য সিরার জন্য : - চিনি ২কাপ - পানি ১ কাপ

প্রণালি:
# প্রথমে ময়দা, বেকিং সোডা, জয়ফল, জয়ত্রী, এলাচ গুঁড়ো একসাথে একটি চালনিতে নিয়ে চেলে নিতে হবে।
# এরপর এর মধ্যে ঘি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।
# এবার টক দই দিয়ে আরও ভালো করে মিশিয়ে সামান্য পানি দিয়ে মিডিয়াম নরম খামির বানিয়ে নিতে হবে (তবে মনে রাখবেন, খামিরটাকে খুব ভালো করে ছানা যাবে না)।
# এই খামিরকে ২০-৩০ মিনিট ঢেকে রেখে দিতে হবে।
# একটি পাত্রে চিনি আর পানি দিয়ে সিরা বানিয়ে নিয়ে নামিয়ে রাখতে হবে। বেশ ঘন সিরা হবে।
# এবার পানে তেল হালকা গরম করে এক এক করে বালুশাই বানিয়ে তেলে ছেড়ে দিয়ে অল্প আঁচে ডুবো তেলে সোনালি করে ভেজে তুলতে হবে। আপনার পছন্দমোট যে কোন শেপের বালুশাই বানাতে পারেন। চাইলে ভেতরে কিসমিস ও জায়ফল গুঁড়োর পুর দিতে পারেন। এমনকি পনিরের পুরও দিতে পারেন।
# বালুশাই গুলো একটু ঠান্ডা হলে শিরার মধ্যে দিয়ে এক মিনিটের মত ডুবিয়ে রেখে আলাদা পাত্রে তুলে রাখতে হবে। ব্যাস, তৈরি আপনার মিষ্টি।

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য