artk
৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৭:৪২ অপরাহ্ন

শিরোনাম

এভাবে বসবেন না

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ০৮৩৯ ঘণ্টা, বুধবার ১২ সেপ্টেম্বর ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ০৮৫২ ঘণ্টা, বুধবার ১২ সেপ্টেম্বর ২০১৮


এভাবে বসবেন না - লাইফস্টাইল
ছবি প্রতীকী

সোফায় বা চেয়ারে বসেও পায়ের ওপর পা তুলে বসা অনেকের স্বভাব। আরামের কারণেই দীর্ঘ ক্ষণ এভাবে বসে থাকাকে রপ্ত করে ফেলি আমরা। কিন্তু চিকিৎসকদের মতে, এইভাবে বসে থাকার অভ্যাস শরীরের জন্য ক্ষতিকর।

অস্থি ও স্নায়ুর রোগ তো বটেই, এমন করে বসে থাকার অভ্যাস ডেকে আনতে পারে হৃদরোগের সম্ভাবনাও। অস্থিবিশেষজ্ঞদের মতে, এভাবে বসে থাকতে থাকতে শরীরের হাড়ের ভারসাম্য নষ্ট হয়। পেশীগত নানা সমস্যারও জন্ম হয়।

জেনে নিন এমন করে বসে থাকার ফলে কী কী ক্ষতি হতে পারে শরীরে।

১. দীর্ঘক্ষণ এভাবে বসে থাকলে উরু ও জঙ্ঘার পেশী ক্ষতিগ্রস্ত হয়। উরুর ভেতরের অংশের পেশী আকারে ছোট হয়ে যায়। বাইরের পেশীর সঙ্গে আকারে অসামঞ্জস্য আসায় পায়ে ব্যথা, পেশীতে টান, এমনকি স্নায়ুর নানা অসুখেরও শিকার হতে পারেন।

২. এই বসার কায়দা শরীরে রক্তচাপ বাড়ায়। স্নায়ুর ওপরেও তা প্রভাব ফেলে। পরীক্ষায় দেখা গেছে, এভাবে বসেন যারা, তারা রক্তচাপজনিত অসুখে ভোগেন বেশি।

৩. প্রায় পা ক্রস করে বসলে শরীরে স্বাভাবিক রক্ত চলাচল বাধা পায়। রক্তচাপের ভার হার্টের ওপর চাপ ফেলে। ফলে হৃদরোগের সম্ভাবনাও বাড়ে।

৪. এভাবে বসে থাকলে কোমর ও নিতম্বের হাড়ে ব্যথা হয়। পেলভিক বোনের সমস্যা থেকে মানুষ ধীরে ধীরে কুঁজো পর্যন্ত হয়ে যেতে পারে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য