artk
৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১২:০১ পূর্বাহ্ণ

শিরোনাম

মুদ্রা পাচার মামলা
বিসমিল্লাহ গ্রুপের এমডি-চেয়ারম্যানের ১০ বছর করে সাজা

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬২৮ ঘণ্টা, সোমবার ১০ সেপ্টেম্বর ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ০৯০৬ ঘণ্টা, মঙ্গলবার ১১ সেপ্টেম্বর ২০১৮


বিসমিল্লাহ গ্রুপের এমডি-চেয়ারম্যানের ১০ বছর করে সাজা - কোর্ট-কাচারি

মুদ্রা পাচারের এক মামলায় বিসমিল্লাহ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলেমান আনোয়ার চৌধুরী, চেয়ারম্যান নওরিন হাসিবসহ নয়জনকে দশ বছর করে কারাদণ্ড দিয়েছে আদালত।

ঢাকার ১০ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আতাবুল্লাহ সোমবার এ মামলার রায় ঘোষণা করেন। দণ্ডিত নয় আসামির সবাই মামলার শুরু থেকে পলাতক।

কারাদণ্ডের পাশাপাশি মামলার অভিযোগ অনুযায়ী পাচার হওয়া ১৫ কোটি ৩৩ লাখ ৬১ হাজার ৬৮৬ টাকার দ্বিগুণ পরিমাণ অর্থ আসামিদের জরিমানাও করেছে আদালত। ওই অর্থ ৬০ দিনের মধ্যে তাদের রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে বলা হয়েছে।

একাধিক ব্যাংক থেকে ১ হাজার ২০০ কোটি টাকা ঋণ জালিয়াতি, মুদ্রা পাচার ও দুর্নীতির অভিযোগে ২০১৩ সালের ৩ নভেম্বর বিসমিল্লাহ গ্রুপের চেয়ারম্যান নওরিন হাসিব, ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলায়মান চৌধুরীসহ ৫৪ জনের বিরুদ্ধে এক ডজন মামলা করে দুদক।

দুদক পরিচালক ইকবাল হোসেন রাজধানীর রমনা, মতিঝিল ও নিউ মার্কেট থানায় এসব মামলা করেন। তদন্ত শেষে ২০১৫ সালের বিভিন্ন সময়ে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়।

রাষ্ট্রপক্ষে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, “বিসমিল্লাহ গ্রুপের বিরুদ্ধে আরো অনেক মামলা রয়েছে। যার মধ্যে এটিই প্রথম রায়।”

২০১৩ সালের ৩ নভেম্বর নিউ মার্কেট থানায় দায়ের করা এ মামলায় ১৫ কোটি ৩৩ লাখ টাকা পাচারের অভিযোগ আনা হয় আসামিদের বিরুদ্ধে।

রাষ্ট্রপক্ষে মোট ২৪ জনের সাক্ষ্য শুনে বিচারক এ মামলার রায় ঘোষণা করেন বলে জানান কাজল।

নিউজবাংলাদেশ.কম/এসডি/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত