artk
৭ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ২২ আগস্ট ২০১৮, ১১:৪৪ পূর্বাহ্ণ

শিরোনাম

‘হালাল পণ্য উৎপাদনে বিশেষ অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ’

| নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮২০ ঘণ্টা, বৃহস্পতিবার ০৯ আগস্ট ২০১৮


‘হালাল পণ্য উৎপাদনে বিশেষ অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ’ - অর্থনীতি

হালাল পণ্য উৎপাদনে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ দেয়া যেতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) অডিটরিয়ামে সংগঠনটি আয়োজিত ‘হালাল সনদের মানদণ্ড এবং প্রতিবন্ধকতা: বাংলাদেশের সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা জানান।

বিডা’র চেয়ারম্যান বলেন, “বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ৮০ ভাগ মুসলমান। ফলে হালাল পণ্য উৎপাদান ও রপ্তানির ক্ষেত্রে আমাদের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ সরকার ইতিমধ্যে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে।”

তিনি আরও বলেন, “বর্তমান বিশ্বে হালাল বিষয়টি শুধুমাত্র খাদ্যপণ্যের পাশাপাশি অন্যান্য পণ্যের সাথে জড়িত। আমাদের রপ্তানির পরিমাণ বাড়ানো, রপ্তানি পণ্যের বাজার সম্প্রসারণ এবং আরো অধিক হারে জনগণের কর্মসংস্থানের সুযোগ তৈরির ক্ষেত্রে হালাল পণ্য উৎপাদনের বিষয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এর লক্ষে হালাল পণ্য উৎপাদন বাড়ানোতে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ দেওয়া যেতে পারে।”

কাজী এম আমিনুল ইসলাম বলেন, “হালাল খাদ্য মানুষের জীবন ধারণের জন্য অত্যন্ত নিরাপদ, যা কি না মুসলমানদের পাশাপাশি অমুসলিমরাও গ্রহণ করে থাকে। এর ফলে এ ধরনের পণ্যের সম্ভাবনা পৃথিবীর সব দেশেই রয়েছে।”

হালাল পণ্য রপ্তানি বৃদ্ধির জন্য অবকাঠামো উন্নয়ন এর সাথে সম্পৃক্ত প্রতিষ্ঠানসমূহের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রযুক্তিগত সহযোগিতা প্রদান, জনবলের দক্ষতা বাড়ানোর ওপর বিশেষ গুরুত্ব দেওয়াসহ হালাল পণ্য সম্প্রসারণের জন্য সরকারের পক্ষ হতে নীতিগত সহযোগিতা প্রদানের আশ্বাস দেন তিনি।

সেমিনারে স্বাগত বক্তব্যে দেন ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান। আরও বক্তব্যে রাখেন বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সাইদ মোহাম্মদ সাইদ।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য