artk
৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, রোববার ১৯ আগস্ট ২০১৮, ১০:১৬ পূর্বাহ্ণ

শিরোনাম

চট্টগ্রামে ৬৪ লাখ টাকার পণ্য জব্দ

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩২১ ঘণ্টা, মঙ্গলবার ৩১ জুলাই ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৩৪৬ ঘণ্টা, মঙ্গলবার ৩১ জুলাই ২০১৮


চট্টগ্রামে ৬৪ লাখ টাকার পণ্য জব্দ - অর্থনীতি

ঘোষণাতিরিক্ত ও ঘোষণা ব‌হির্ভূত পণ্য আমদানি করায় চট্টগ্রামে ৬৪ লাখ টাকার পণ্য জব্দ করেছে শুল্ক গোয়েন্দা। চট্টগ্রাম কাস্টম হাউস থেকে খালাসকালে পণ্যগুলো জব্দ করা হয়।

মঙ্গলবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম নিউজবাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ঘোষণাতিরিক্ত পণ্য আমদানি করার গোপন সংবাদের ভিত্তিতে আমদানিকারক মেসার্স মেরিটাইম এন্টারপ্রেনিয়াস আমদানিকৃত চালানটির খালাস স্থগিত করে শুল্ক গোয়েন্দা।

চালানটি খালাসের দায়িত্বে নিয়োজিত সি অ্যান্ড এফ এজেন্ট গ্যালাক্সি শিপিং এজেন্ট। শুল্ক গোয়েন্দার কাছে নিশ্চিত গোয়েন্দা তথ্য থাকায় পণ্য চালানটির পরীক্ষা করা হয়। চালানটিতে ১০ হাজার ৫০০ কেজি ডার্ক কম্পাউন্ড চিপস এইচ এস কোড ১৮০৬.২০.০০ তে ঘোষণা করা হয়, যা বাল্ক ফর্মের পণ্যেতে প্রযোজ্য। কিন্তু পরীক্ষায় প্রাপ্ত পণ্যের এইচ এস কোড ১৮০৬.৯০.০০। যার সর্বনিম্ন শুল্কায়ন মূল্য ৩.২ ডলার/কেজি।

এক্ষেত্রে পণ্য চালানটির শুল্কায়নযোগ্য আনুমানিক মূল্য ২৮ লাখ ১২ হাজার ৪৮৮ টাকা এবং মোট শুল্ককরের পরিমাণ ৩৫ লাখ ৯৯ হাজার ৯৮৪ টাকা। অর্থাৎ শুল্ককরসহ পণ্য চালানটির মোট আনুমানিক মূল্য ৬৪ লাখ ১২ হাজার ৪৭২ টাকা।

পণ্য চালানটি ঘোষণা বহির্ভূত হওয়ায় প্রযোজ্য শুল্ক-করাদি ও জরিমানা আরোপিত হবে। ন্যায় নির্ণয়সহ শুল্ক করাদি আদায়ের জন্য প্রতিবেদন কমিশনার কাস্টম হাউস চট্টগ্রাম বরাবর প্রেরণ করা হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য