artk
৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ২৩ অক্টোবর ২০১৮, ১:৪৪ অপরাহ্ন

শিরোনাম

রিফিউজি ক্যাম্পে থেকে বিশ্বমঞ্চে মদ্রিচ

স্পোর্টস ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০০২ ঘণ্টা, রোববার ১৫ জুলাই ২০১৮


রিফিউজি ক্যাম্পে থেকে বিশ্বমঞ্চে মদ্রিচ - খেলা

ক্রোয়েশিয়ার জাদার শহরের ঠিক পাশেই ডায়নারিক আল্পসের পাদদেশে এক দরিদ্র পরিবারে জন্ম নেন ক্রোয়েট অধিনায়ক লুকা মদ্রিচ। ছোটবেলাটা বহু কষ্টে কেটেছে তার। যুদ্ধের দামামার মাঝেই বড় হয়েছেন ক্রোয়েশিয়ার এই অধিনায়ক। সে সময়ে জাদার শহরের অবস্থা ছিল বর্তমান ইরাক, সিরিয়ার মতোই। তার জীবনের বেশ কয়েক বছর কেটেছে রিফিউজি ক্যাম্পে।

মদ্রিচের ছোট্ট সেই শহর জাদার এবার সেজে উঠেছে বিশ্বকাপের জন্য। জাদার হচ্ছে ক্রোয়েশিয়ার সবচেয়ে পুরাতন ও ঘনবসতিপূর্ণ একটি শহর। ভ্রমণপিপাসু মানুষদের কাছে এক স্বপ্নের শহর এটি। এই শহর থেকেই ৪ জন ফুটবলার রোববার ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালের মাঠে নামার জন্য প্রস্তুতি নিচ্ছেন। মদ্রিচ ছাড়াও ড্যানিয়েল সুবাসিচ, সিমে ভ্রাসালকো ও গোলরক্ষক ডোমিনিক লিভাকোভিচেরও জন্ম এখানে।

এই শহরে এখনও অনেকটা জায়গা জুড়ে রয়েছে বনাঞ্চল। এমনকি অনেক সময়ই বন্য জীব-জন্তু ঢুকে পড়ে শহরের মধ্যেও। আক্রমণ করে শহরবাসীকে। ১৯৬৪ সালে চিত্র পরিচালক হিচকক তার এক শর্ট ফিল্মে বলেছিলেন, সূর্যাস্ত দেখার জন্য জাদার হচ্ছে বিশ্বের সবচেয়ে সুন্দর জায়গা। ফ্লোরিডার থেকেও এটি বেশি সুন্দর। প্রত্যেক সন্ধ্যাতেই এটার সৌন্দর্য একদিনের থেকে অন্যদিনকে হার মানিয়ে যায়।

জাদারের সেই সূর্যাস্তের সময়েই বিশ্বকাপে ফাইনাল খেলার জন্য মাঠে নামবে ক্রোয়েশিয়া। প্রস্তুতিটাও চলছে জোরেশোরে। পুরো শহরে বসেছে বড় বড় টেলিভিশন। সকল কার্যালয় বন্ধ হয়ে যাবে নির্ধারিত সময়ের আগেই। বিশ্বকাপ শিরোপা না জয় করতে পারলেও এই শহরের মানুষের গর্ব করতেই পারে।

নিউজবাংলাদেশ.কম/এসএস/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত