artk
৭ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ২২ আগস্ট ২০১৮, ১১:৪৮ পূর্বাহ্ণ

শিরোনাম

ডিএসইতে বিনিয়োগে ঝুঁকির মাত্রা বেড়েছে

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪৪৯ ঘণ্টা, শনিবার ১৪ জুলাই ২০১৮


ডিএসইতে বিনিয়োগে ঝুঁকির মাত্রা বেড়েছে - অর্থনীতি

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে। ফলে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিনিয়োগে ঝুঁকির মাত্রা আগের তুলনায় কিছুটা বেড়েছে।

শনিবার শেয়ারবাজার সংশ্লিষ্টরা এ অভিমত ব্যক্ত করেন।

ডিএসইর সূত্রে জানা যায়, গত সপ্তাহে ডিএসইর পিই রেশিও অবস্থান করছে ১৫.০৭ পয়েন্টে। আগের সপ্তাহে পিই রেশিও ছিল ১৫.০৪ পয়েন্ট। পিই বেড়েছে দশমিক ০৩ পয়েন্ট বা ০.২১ শতাংশ।

শেয়ারবাজার বিশ্লেষকরা বলছেন, বিনিয়োগের জন্য পিই রেশিও এক ঘরের সংখ্যা নিরাপদ। এই নিরাপদ সংখ্যা ১৫ পযর্ন্ত ধরা যেতে পারে। তবে ১৫ সংখ্যার ঊর্ধ্বে চলে গেলে বিনিয়োগে ঝুঁকির মাত্রা বাড়তে থাকে।

লংকাবাংলা সিকিউরিটিজ সূত্রমতে, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৮.৮ পয়েন্ট, সাধারণ বিমা খাতে ১১.১০ পয়েন্ট, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১৪.২০ পয়েন্ট, নন ব্যাংকিং আর্থিক খাতে ১৭.৪ পয়েন্ট, চামড়া খাতে ১৮.৬ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতে ১৯.১০ পয়েন্ট, টেলিযোগাযোগ খাতে ১৯.৭০ পয়েন্ট, প্রকৌশল খাতে ১৯.৯০ পয়েন্ট, তথ্য ও প্রযুক্তি খাতে ১৯.৪০ পয়েন্ট, বস্ত্র খাতে ২৩ পয়েন্ট, সিরামিক খাতে ২৪.৮০ পয়েন্ট, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ২৭.১০ পয়েন্ট, বিবিধ খাতে ২৯.২০ পয়েন্ট, সেবা ও আবাসন খাতে ৩১০.৫ পয়েন্ট. সিমেন্ট খাতে ৪৭.৯০ পয়েন্ট ও পেপার প্রিন্টিং খাতে ১৯৭.৭০ পয়েন্টে অবস্থান করছে।

এছাড়া পাট খাতে পিই রেশিও মাইনাস ৩১.৯০ পয়েন্ট ও ভ্রমণ অবকাশ খাতে মাইনাস ২২.২০ পয়েন্টে অবস্থান করেছে।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য