artk
১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৬ অক্টোবর ২০১৮, ২:১৬ অপরাহ্ন

শিরোনাম

বানিয়ে ফেলুন ছানার গোলাপজামুন

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১০১০ ঘণ্টা, শনিবার ১৪ জুলাই ২০১৮


বানিয়ে ফেলুন ছানার গোলাপজামুন - লাইফস্টাইল

মিষ্টির ঐতিহ্য আমাদের দেশে বহু পুরনো। অতিথি আপ্যায়ন বা অনুষ্ঠানে এর চল রয়েছে। কিন্তু সময়ের সাথে সাথে এই মিষ্টি তৈরিতে এসেছে আধুনিকতা। পরিবেশনে এসেছে ভিন্নতা। আজ নিউজবাংলাদেশের পাঠকদের জন্য অস্ট্রেলিয়া প্রবাসী রান্নাশিল্পী শারমিন আকতারের তৈরি ছানার লালমোহন বা গোলাপজামুন মিষ্টির রেসিপি দেয়া হলো । তিনি অবশ্য নিজে এই মিষ্টির নাম দিয়েছেন ঝিনুকে মুক্তাজামুন মিষ্টি। আসুন তার কাছে শিখে নিই মজাদার এ মিষ্টি তৈরির রেসিপি।

উপকরণ :
ছানা ১ কাপ
ময়দা : ১/৪ কাপ
ঘি: ২ টেবিল চামচ
চিনি: ২ টেবিল চামচ
মাওয়া : ১/২ কাপ
বেকিং পাউডার : ২ চা চামচ
কয়েকটা এলাচ
তেল ভাজার জন্য পরিমিত
সিরার জন্য চিনি : ৩ কাপ
পানি : ২, ১/২ কাপ

প্রস্তুত প্রণালি :
প্রথমে ময়দা, ঘি ও চিনি মাখাবো। ছানার সাথে বেকিং পাউডার মাখাবো। তারপর মাওয়া, ঘি, চিনি, ময়দা সব ছানার সাথে একসাথে মাখিয়ে গোল করে বল বানাবো । অপরদিকে সিরা তৈরির জন্য চিনি পানি মিশিয়ে কয়েকটা এলাচ দিয়ে চুলায় জ্বাল দিব। আর অন্যদিকে তেল গরম দিয়ে হালকা আচে গোল বলগুলো ভাজবো। চিনি সিরা বলক হলে চূলা বন্ধ করে দিব। আর সবগুলো বল ভাজা হলে গরম সিরাতে ছেড়ে দিব। ঢাকনা দেয়া থাকবে। এভাবে একে একে সবগুলো ভেজে সিরায় দিব। সিরাতে ঢাকনা দেয়া অবস্থায় দুই-তিন ঘণ্টা থাকবে। ব্যাস তৈরি হয়ে গেল মজাদার ছানার লালমোহন বা গোলাপজামুন মিষ্টি।

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য