artk
৭ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ২২ আগস্ট ২০১৮, ১১:৪৭ পূর্বাহ্ণ

শিরোনাম

পাঁচ কারণে সেমিতে জয় পেলো ক্রোয়েশিয়া

স্পোর্টস ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩১৬ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ জুলাই ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৩২৫ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ জুলাই ২০১৮


পাঁচ কারণে সেমিতে জয় পেলো ক্রোয়েশিয়া - খেলা

বিশ্বকাপে অঘটনের পালা অব্যাহত। সেমিফাইনালে এ বারের অন্যতম ফেভারিট ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাসে প্রথম বারের মতো ফাইনালে উঠে এলো ক্রোয়েশিয়া। কীভাবে এ পর্যন্ত এলো ক্রোয়েশিয়া? এর পেছনে রয়েছে পাঁচটি প্রধান কারণ।

সেমি ফাইনালের খেলায় প্রথমার্ধে একাধিক বার সুযোগ এলেও তেমন কিছুই করতে পারেননি ইংল্যান্ড। বহু বার আক্রমণে গেলেও একটিমাত্র গোলেই সন্তুষ্ট থাকতে হয়েছে ইংরেজদের। প্রথমার্ধে একাধিক সুযোগ হারানোর ফল ভুগতে হলো তাদের।

ক্রোয়েশিয়া কোচ দালিচের ছকে আটকে গেলেন হ্যারি কেন। লিয়োনেল মেসিকে আটকে দেয়ার পরে হ্যারি কেনকেও খেলতে দেবেন না- বলেছিলেন ক্রোয়েশিয়ার কোচ। সেটা তিনি করালেন দলের দুই ডিফেন্ডারকে দিয়ে। হ্যারি কেন বল পেলেই তার সামনে চলে আসছিলেন দুজন ফুটবলার।

ইংল্যান্ডের অনভিজ্ঞ ডিফেন্স ক্রোয়েশিয়ার কাজটা অনেক সহজ করে দিয়েছিল। ক্রোয়েশিয়ার আক্রমণ মোকাবিলা করার ক্ষেত্রে বা সেই আক্রমণ ফিরিয়ে দেয়ার ক্ষেত্রে এই অনভিজ্ঞতা প্রকট হয়ে উঠছিল বার বার।

এ দিন খেলার গতি কমিয়ে দিয়েছিলেন হ্যারি কেনরা। হয়তো প্রচণ্ড গতিতে খেলতে অভ্যস্ত ক্রোয়েশিয়ার ছন্দ নষ্ট করে দেয়াই ছিল প্রধান লক্ষ্য। প্রথমার্ধে এই পরিকল্পনা সফল সাউথগেটের। কিন্তু দ্বিতীয়ার্ধে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াতে শুরু করলেন ক্রোয়েটরা। যার নেপথ্যে পেরিসিচ।

অতিরিক্ত সময়ে ভয়ঙ্কর আক্রমণাত্মক হয়ে উঠলেন ক্রোয়েটরা। ১০৯ মিনিটে গোল করলেন মারিয়ো মাঞ্জুকিচ। এর নেপথ্যেও পেরিসিচ। ট্রিপিয়ার মাথার ওপর দিয়ে হেড করে তিনি পাস দেন মাঞ্জুকিচকে। ঠাণ্ডা মাথায় গোল করে ইংরেজদের স্বপ্নভঙ্গ করে দেন মাঞ্জুকিচ।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য