artk
৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২১ জুলাই ২০১৮, ৩:৫৩ পূর্বাহ্ণ

শিরোনাম

বিএসএমএমইউয়ের মনোরোগবিদ্যা বিভাগের প্রধান হলেন অধ্যাপক বিপ্লব

নিউজ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯২৭ ঘণ্টা, বুধবার ১১ জুলাই ২০১৮


বিএসএমএমইউয়ের মনোরোগবিদ্যা বিভাগের প্রধান হলেন অধ্যাপক বিপ্লব - স্বাস্থ্য-পুষ্টি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান হলেন অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব।

মানসিক স্বাস্থ্য বিষয়ক জনপ্রিয় ম্যাগাজিন মাসিক মনের খবর ও মনের খবর অনলাইনের সম্পাদক তিনি।

সোমবার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কনক কান্তি বড়ুয়া আনুষ্ঠানিকভাবে তাকে চিঠি দেন। মঙ্গলবার থেকেই তিনি নতুন দায়িত্বে যোগ দিয়েছেন।

জানা গেছে, ওইদিন একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ৪৫টি বিভাগের নতুন চেয়ারম্যান (বিভাগীয় প্রধান) নিয়োগ দেয়া হয়।

মনোরোগ বিষয়ে শিক্ষকতা এবং চিকিৎসার পাশাপাশি, অধ্যাপক বিপ্লব ২০১২ সালে প্রতিষ্ঠা করেন দেশের সর্ব প্রথম মানসিক স্বাস্থ্য বিষয়ক বাংলা অনলাইন পোর্টাল মনের খবর। বর্তমানে মনের খবর এর বাংলা ও ইংরেজি দুটি অনলাইন সংস্করনই চলমান। মনের খবর শুধুমাত্র অনলাইন পোর্টালে সীমাবদ্ধ না থেকে, মানসিক স্বাস্থের বিভিন্ন দিক নিয়ে কাজ করার জন্য ইতোমধ্যে একটি সংগঠনে রূপ নেয়। মনের খবর, মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠান, সেমিনার, গোলটেবিল, বিশেষ বিশেষ দিবসে বিশেষ শ্রেণি পেশার মানুষের মাঝে সভা-লিফলেট বিতরণসহ বিভিন্ন কাজ পরিচালনা করে থাকে। সেই সাথে মাসিক ম্যাগাজিন হিসেবেও মনের খবর প্রতিমাসে প্রাকাশিত হয়।

অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লবের বাড়ি নরসিংদী জেলার বেলাব থানার হাড়িসাংগান গ্রামে। জন্ম ১৯৭২ সালের ২০ জানুয়ারি। সেখানেই কেটেছে তার শৈশব। ১৯৯৬ সালে স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ থেকে ডাক্তারি পাস করেন। পরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে মনোরোগবিদ্যা বিষয়ে উচ্চতর ডিগ্রি লাভ করেন। মানসিক স্বাস্থ্যর ওপর দেশি-বিদেশি জার্নালস মিলিয়ে প্রায় ৩৫ টির মতো গবেষণাপত্র আছে তার। মূলত স্বল্প খরচে মানসিক স্বাস্থ্য সেবা মানুষের দ্বার প্রান্তে পৌঁছে দেওয়াই তার প্রধান লক্ষ্য। সেই লক্ষ্যেই তিনি কাজ করে যাচ্ছেন। মনোরোগবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্বকে তিনি বাড়তি অনুপ্রেরণা হিসেবে দেখছেন। সকলের সহযোগীতা নিয়ে বিভাগের একাডেমীক, ক্লিনিক্যাল এবং গবেষণাসহ সব কাজ সহজভাবে সম্পন্ন করতে চান।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত