artk
৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২১ জুলাই ২০১৮, ৭:৩৫ পূর্বাহ্ণ

শিরোনাম

ডিএসইর লেনদেন হাজার কোটি ছাড়ালো

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭৪৩ ঘণ্টা, বুধবার ১১ জুলাই ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৩২১ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ জুলাই ২০১৮


ডিএসইর লেনদেন হাজার কোটি ছাড়ালো - অর্থনীতি

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) উভয় শেয়ারবাজারে বুধবার প্রধান সূচকের উত্থানে শেষ হয়েছে লেনদেন। আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। এদিন ডিএসইর লেনদেন এগারশ কোটি টাকার ঘরে চলে এসেছে। এ লেনদেন প্রায় আট মাসের মধ্যে সর্বোচ্চ।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭.৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৩৭৯.২৪ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৩.৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯১৫.৩৪ পয়েন্টে। এছাড়া শরিয়াহ সূচক এসইএস ৪.০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২৬৬.৯৯ পয়েন্টে।

ডিএসইতে ১ হাজার ১১৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ১ হাজার ৮৮ কোটি ১৯ লাখ কোটি টাকা। এরও আগে গত বছরের ২০ নভেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১১৫ কোটি ৪৯ টাকার। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর ১৫৩টির বেড়েছে, ১৫৭টির কমেছে ও অপরিবর্তিত রয়েছে ৩১টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে কুইন সাউর্থের শেয়ার। এই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৯.৯৬ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৭৯ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে পেনিনসুলার শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক, লিগ্যাসি ফুটওয়্যার, মিরাকল ইন্ডাস্ট্রিজ, ফাইন ফুডস, মেঘনা সিমেন্ট ও মুন্নু সিরামিক।

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান আজিজ পাইপসের শেয়ার। কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ৮.৪৩ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৭.৪৪ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে বসুন্ধরা পেপারের শেয়ার। এরপর দর হারানোর শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- ড্রাগন সোয়েটার, এপেক্স ফুডস, প্যাসিফিক ডেনিমস, প্রাইম টেক্সটাইল, বিডি অটোকারস ও এইচ আর টেক্সটাইল।

অপর শেয়ারবাজার বুধবার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৮.৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬৬৩৭.৪৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১১.৩৯ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১০২.০৩ পয়েন্ট, সিএসসিএক্স ৫৫.৮৭ পয়েন্ট ও সিএসআই ১.১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১২.৭৩, ১৪৯৩০.০৩, ১০০৬৮.১৩ ও ১১৩৪.৬৯ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৮.৫৬ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৬২.১৬ কোটি টাকা। সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১১০টির, কমেছে ১২২টির ও অপরিবর্তিত রয়েছে ১৮টির দর।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য