artk
৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২১ জুলাই ২০১৮, ৪:০৮ পূর্বাহ্ণ

শিরোনাম

মুক্তিযোদ্ধা কোটায় পরিবর্তনের সুযোগ নেই: আ ক ম মোজাম্মেল

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪২২ ঘণ্টা, বুধবার ১১ জুলাই ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ০৮৫৯ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ জুলাই ২০১৮


মুক্তিযোদ্ধা কোটায় পরিবর্তনের সুযোগ নেই: আ ক ম মোজাম্মেল - জাতীয়
ফাইল ফটো

আদালতের নির্দেশ ছাড়া মুক্তিযোদ্ধা কোটা পরিবর্তনের সুযোগ নেই বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, “উচ্চ আদালতের রায় অনুযায়ী সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ শতাংশ কোটা রাখতেই হবে।”

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর সংসদে দেয়া ভাষণে ‘কোটা বাদ’, পরে প্রজ্ঞাপন জারি না হওয়ায় ফের আন্দোলন, শিক্ষার্থীদের ওপর হামলা-মামলা এবং কোটা পর্যালোচনায় সরকারের উচ্চ পর্যায়ের কমিটি গঠনের মধ্যেই এ কথা বললেন মন্ত্রী।

আ ক ম মোজাম্মেল বলেছেন, “মুক্তিযোদ্ধা কোটায় হাত দিতে হলে সরকারকে আগে ওই রায়ের বিরুদ্ধে রিভিউ করে রায় পক্ষে পেতে হবে।”

‘চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সাম্প্রতিক কার্যক্রম’ নিয়ে বুধবার সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আপিল বিভাগের এক আদেশে মুক্তিযোদ্ধা কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে মেধা কোটা থেকে তা পূরণ করার সুযোগ দেয়া হলেও ৩০ শতাংশ কোটা সংরক্ষণের বাধ্যবাধকতা রয়েছে। তাই এ আদেশ অগ্রাহ্য করে ভিন্ন কোনো সিদ্ধান্ত নেয়ার কোনো সুযোগ নেই।”

তবে কোটা পর্যালোচনার কমিটি মুক্তিযোদ্ধা কোটা বাদে অন্য কোটায় পরির্বতন আনার সুপারিশ করতে পারবে বলে মন্তব্য করেন মন্ত্রী।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত