artk
৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ২১ নভেম্বর ২০১৮, ৯:৩৮ অপরাহ্ন

শিরোনাম

ভীষণ তেতো? চা বানিয়ে খান করলা

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১২৪৭ ঘণ্টা, বুধবার ১১ জুলাই ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১২৪৮ ঘণ্টা, বুধবার ১১ জুলাই ২০১৮


ভীষণ তেতো? চা বানিয়ে খান করলা - লাইফস্টাইল

করলার উপকারিতা জানা সত্ত্বেও শুধুমাত্র তিক্ততার জন্য অনেকেই করলা খেতে পছন্দ করেন না। বিশেষ করে বাচ্চাদের করলা খাওয়ানো আরো সমস্যার।

করলার গুণ প্রচুর। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে করলা। এছাড়াও এর আরো গুণ আছে। লিভার পরিষ্কার রাখে, ওজন কমাতে সাহায্য করে।

যাদের করলা চিবিয়ে খেতে অসুবিধা হয়, তারা করলা দিয়ে বানিয়ে ফেলুন চা। তবে ভাববেন না যে, করলা চা মিষ্টি হবে। তবে খাওয়া অনেকটা সহজ। এক নিশ্বাসে এক কাপ তেঁতো জল গিলে ফেললেই হল। করলা ভাজা বা করলার অন্যান্য পদের সমান উপকারই আপনি পাবেন এই চা থেকে।

কী ভাবে বানাবেন? পানি ফুটে এলে এর মধ্যে পাতলা করে কাটা করলার টুকরো দিয়ে দিন। ১০ থেকে ১৫ মিনিট জল ফুটতে দিন। করলার সমস্ত গুণ পানিতে চলে আসবে। তারপর নামিয়ে নিন। রোজ ডায়েটে রাখুন এক কাপ করলা চা। খেতে অসুবিধা হলে প্রয়োজনে অল্প মধুও মেশাতে পারেন।

করলার টুকরো ছাড়াও এর পাতা দিয়েও একইভাবে এই চা বানানো যায়।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ, লিভার পরিষ্কার রাখা ছাড়াও রক্তে কোলেস্টেরল কমায়, চোখ ভালো রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এই চা।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য