artk
১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮, ৮:৩৭ অপরাহ্ন

শিরোনাম

ড. শহীদুল্লাহর জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমিতে বুধবার একক বক্তৃতা

শিল্প-সাহিত্য ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ০৯২০ ঘণ্টা, বুধবার ১১ জুলাই ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১২৫৬ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ জুলাই ২০১৮


ড. শহীদুল্লাহর জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমিতে বুধবার একক বক্তৃতা - শিল্প-সাহিত্য

বহুভাষাবিদ ও গবেষক ড. মুহম্মদ শহীদুল্লাহর জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি বুধবার একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করেছে।

এদিন বিকেল সাড়ে ৪টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এ বক্তৃতা অনুষ্ঠিত হবে। এতে বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান সভাপতিত্ব করবেন।

একক বক্তৃতা প্রদান করবেন অধ্যাপক জীনাত ইমতিয়াজ আলী। একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেবেন।

উল্লেখ্য, ১০ জুলাই মঙ্গলবার ছিল ড. মুহম্মদ শহীদুল্লাহর ১৩৩তম জন্মবার্ষিকী। শহীদুল্লাহ ছিলেন ভারতীয় উপমহাদেশের একজন স্মরণীয় বাঙালি ব্যক্তিত্ব, বহুভাষাবিদ, বিশিষ্ট শিক্ষক ও দার্শনিক। তিনি ভারতের পশ্চিমবঙ্গের অবিভক্ত চব্বিশ পরগণা জেলার পেয়ারা গ্রামে ১৮৮৫ সালের ১০ জুলাই জন্মগ্রহণ করেন।

বিভিন্ন ভাষায় ডক্টর মুহম্মদ শহীদুল্লাহর দখল ছিল অসাধারণ ও অসামান্য। উর্দু ভাষার অভিধান প্রকল্পেও তিনি সম্পাদক হিসেবে কাজ করেছেন। পরে পূর্ব পাকিস্তানি ভাষার আদর্শ অভিধান প্রকল্পের সম্পাদক হিসেবে বাংলা একাডেমিতে যোগ দেন। ১৯৬১-১৯৬৪ সাল পর্যন্ত বাংলা একাডেমির ইসলামি বিশ্বকোষ প্রকল্পের অস্থায়ী সম্পাদক পদে নিযুক্ত হন। ১৯৬৩ সালে বাংলা একাডেমি কর্তৃক গঠিত বাংলা একাডেমির পঞ্জিকার তারিখ বিন্যাস কমিটির সভাপতি নিযুক্ত হন। তাঁর নেতৃত্বে বাংলা পঞ্জিকা একটি আধুনিক ও বিজ্ঞানসম্মত রূপ পায়।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য