artk
৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২১ জুলাই ২০১৮, ৪:০৫ পূর্বাহ্ণ

শিরোনাম

জেনে নিন উদ্ধার হওয়া ক্ষুদে ফুটবলারদের পরিচয়

নিউজ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০৫২ ঘণ্টা, মঙ্গলবার ১০ জুলাই ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ২২৪০ ঘণ্টা, মঙ্গলবার ১০ জুলাই ২০১৮


জেনে নিন উদ্ধার হওয়া ক্ষুদে ফুটবলারদের পরিচয় - বিদেশ

অন্ধকার আর পানিতে ডুবে থাকা একটি গুহার মধ্য থেকে ১২ কিশোর আর তাদের ২৫ বছর বয়সী ফুটবল কোচকে তিনদিনের অভিযানে বের করে আনা হয়েছে। ভাবতে অবিশ্বাস্য মনে হলেও এটা সত্যি। পুরো পৃথিবীর মানুষই তাকিয়ে ছিল এই অভিযানের দিকে। অবশেষে সফলতা এলো। এই সফলতা আর খুশির জোয়ারে ভাসছে থাইল্যান্ড। একইসঙ্গে আজ আনন্দিত পৃথিবীর সব কোমল হৃদয়ের মানুষ।

অন্যদিকে এই উদ্ধার অভিযানে প্রাণ হারানো থাই নেভি সিলের সাবেক সদস্য সামান কুনানের জন্য থাইল্যান্ডের মানুষ শোকাহত। তার পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছেন থাইল্যান্ডবাসী, সঙ্গে বিশ্ববাসীও।

গত ২৩ জুন বার্ষিক ভ্রমণে ওই পাহাড়ি এলাকায় গিয়ে হারিয়ে যায় ১১-১৬ বছর বয়সী ১২ ফুটবলার ও তাদের ২৫ বছর বয়সী কোচ। পরে ২ জুলাই উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় তাদের সন্ধান পায় ব্রিটিশ ও থাই ডুবুরি দল। ৮ জুলাই থেকে শুরু হয় তাদের উদ্ধার অভিযান।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, ১১ থেকে ১৬ বছর বয়সী এ ফুটবলাররা ‘ওয়াইল্ড বোয়ার্স’ নামে একটি ফুটবল টিমে খেলতো। পড়তো প্রদেশের বিভিন্ন স্কুলে। জানা যাক তাদের পরিচয় ও গুহায় আটকে পড়ার পর তৎপরতা।

চানিন ভিবনরুনগ্রুয়াং: এগারো বছর বয়সী চানিন ভিবনরুনগ্রুয়াংয়ের ডাক নাম তিতান। সে আটকে পড়া ফুটবল টিমের সবচেয়ে কম বয়সী ফুটবলার। সাত বছর বয়স থেকে ফুটবল খেলা শুরু করে চানিন। গুহায় আটকে পড়ার পর চানিন তার মা-বাবার উদ্দেশে একটি আবেগঘন চিঠি লেখে। সিটি থাইল্যান্ডের নৌবাহিনীর ফেসবুক পেজে প্রকাশিত হয়। চিঠিতে চানিন মা-বাবাকে বলে, “আমাকে নিয়ে চিন্তা করো না, আমি ভালো আছি। পি ইয়দকে (প্রতিবেশী) আমার জন্য চিকেন ফ্রাইড নিতে বলো, প্লিজ। তোমাদের সবাইকে ভালোবাসি।”

পানুমাস সাংদি: তেরো বছর বয়সী পানুমাস সাংদি’র ডাকনাম মিগ। নৌবাহিনীর ফেসবুক পেজে প্রকাশিত চিঠিতে মিগ বাবা-মাকে লিখেছে, ‘নৌ-বাহিনীর সদস্যরা আমার ভালো যত্ন নিচ্ছে। চিন্তা করো না।’

দুগানপেত প্রমতেপ: দুগানপেত প্রমতেপের বয়স তেরো বছর। ডাক নাম দম। সে ফুটবল টিমের অধিনায়ক।

সামপং জাইওয়ং: সামপং জাইওয়ংয়ের বয়সও তেরো বছর। ডাকনাম পং। তার স্বপ্ন বড় হয়ে থাইল্যান্ড জাতীয় দলে খেলবে।

মংকল বুনিয়াম: মংকল বুনিয়ামের বয়সও তেরো বছর। তার ডাকনাম মার্ক। স্কুলের শিক্ষকরা তাকে খুবই দায়িত্ববান ও ভালো ছেলে হিসেবে দেখেন।

নাত্তাউত তাকামরং: নাত্তাউত তাকামরংয়ের বয়স চৌদ্দ বছর। তার ডাকনাম টির্ন। টির্ন চিঠিতে তারা বাবা-মা’কে দুঃশ্চিন্তা করতে মানা করেছে।

একারাত ওংসুকচান: একারাত ওংসুকচানের বয়স চৌদ্দ বছর। তার ডাকনাম বিউ। সে চিঠিতে মা’কে কথা দিয়েছে, উদ্ধার হওয়ার পর নিজেদের দোকানের কাজে মাকে সাহায্য করবে।

আদুল সামওন: আদুল সামওনের বয়সও চৌদ্দ বছর। সে একটি ভলিবল টিমেরও সদস্য। ভলিবলের দলটি উত্তর থাইল্যান্ডের একটি টুর্নামেন্টের রানার্সআপ।

প্রাজাক সুথাম: প্রাজাক সুথামের বয়স পনেরো বছর। ডাকনাম নোট। পরিবারের সদস্যরা বলছে, প্রাজাক সুথাম খুব শান্ত, বুদ্ধিমান ছেলে।

পিপাত ফো: পিপাত ফোয়ের বয়স পনেরো বছর। তার ডাকনাম নিক। সে চিঠিতে বাবা-মাকে লিখেছে, উদ্ধার হওয়ার পর বাবা-মা যেন তাকে বারবিকউ করতে নিয়ে যায়।

পনচাই কামলুয়াং: পনচাই কামলুয়াংয়ের বয়স ১৬ বছর। তার ডাকনাম তিই। সে বাবা-মাকে লিখেছে, ‘চিন্তা করো না, আমি ভালো আছি।’

পিরাপাত সোমপিয়াংজাই: পিরাপাত সোমপিয়াংজাই তার জন্মদিনেই নিখোঁজ হয়ে যায়। এ বছর সে ১৬ থেকে ১৭ বছরে পা রেখেছে। তার ডাক নাইট। তার বাবা-মায়েরা ছেলের উদ্দেশে চিঠিতে লিখেছে, সে ফিরে আসার পর জন্মদিনের পার্টি হবে। এজন্য তারা অপেক্ষা করছে।

একাপোল চানতাওং: একাপোল চানতাওং ফুটবল দলটির কোচ। তার বয়স পঁচিশ বছর। ডাকনাম এক। প্রকাশিত চিঠিতে তিনি খুদে ফুটবলারদের এই বিপদে পড়ার জন্য বাবা-মায়ের কাছে ক্ষমা চেয়েছেন।

নিউজবাংলাদেশ.কম/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য