artk
৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ১৫ নভেম্বর ২০১৮, ২:৩১ পূর্বাহ্ণ

শিরোনাম

সেবার নামে চিকিৎসা বাণিজ্য রুখে দিতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

চট্টগ্রাম সংবাদদাতা | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২২২৭ ঘণ্টা, রোববার ০৮ জুলাই ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ০৮০২ ঘণ্টা, সোমবার ০৯ জুলাই ২০১৮


সেবার নামে চিকিৎসা বাণিজ্য রুখে দিতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান - জাতীয়

চিকিৎসাসেবার নামে বাণিজ্যনির্ভরতা, স্বাস্থ্যবিভাগে চলমান অনিয়ম এবং গুটিকয়েক অসাধু চিকিৎসকের মাধ্যমে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা- এসবের বিরুদ্ধে দেশের সকল শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে চট্টগ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

রোববার (৮ জুলাই) সন্ধ্যায় নগরীর চেরাগী পাহাড় চত্বরে আয়োজিত প্রদীপ প্রজ্বলন ও সমাবেশে এই আহ্বান জানানো হয়। ভুল চিকিৎসা ও অবহেলায় শিশু রাইফা খানের মৃত্যুর প্রতিবাদ এবং জড়িত চিকিৎসকের শাস্তির দাবিতে এ কর্মসূচি পালন করে ‘চট্টগ্রামের বিক্ষুব্ধ তরুণ সমাজ’।

সমাবেশে বক্তারা বলেন, শিশু রাইফার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটির প্রতিবেদন অনুযায়ী দায়ী প্রতিষ্ঠান ও দোষীদের উপযুক্ত শাস্তিই বতর্মান চিকিৎসাব্যবস্থার প্রতি আস্থা ফিরিয়ে আনতে পারে। রাইফা হত্যার ঘটনায় অবৈধ-অনুমোদনহীন ম্যাক্স হাসপাতাল বন্ধ, অভিযুক্ত চিকিৎসকদের শাস্তি ও কথায় কথায় মানুষ জিম্মিকারী ডা. ফয়সল ইকবালের চিকিৎসা সনদ বাতিল করতে হবে। সমাবেশে বক্তারা দেশের ঘুণেধরা চিকিৎসাব্যবস্থাকে ঢেলে সাজানো এবং সাধারণ মানুষের সুষ্ঠু চিকিৎসা সেবা নিশ্চিত করার দাবি জানান।

তারা বলেন, চট্টগ্রামের অধিকাংশ চিকিৎসক সুনামের সঙ্গে চিকিৎসাসেবা দিচ্ছেন। কিন্তু কিছু অসাধু, মুনাফাখোর চিকিৎসক অনিয়ম-দুর্নীতির মাধ্যমে দেশের সাধারণ মানুষকে জিম্মি করে রেখেছে। ডাক্তার নামের কলঙ্ক এসব মানুষ এ পেশার অবমাননা করছেন। তারা চিকিৎসার নামে বাণিজ্য করছে। বিএমএকে বিক্রি করে চিকিৎসক নামধারী ডা. ফয়সাল ইকবাল চৌধুরী চট্টগ্রামে বদলিবাণিজ্য, টেন্ডার বাণিজ্য, চাঁদাবাজি করছে।

র‌্যাবের অভিযানের প্রতিবাদে রোগীদের জিম্মি করে চিকিৎসাসেবা বন্ধ করার ঘোষণা তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বক্তারা অনতিবিলম্বে এ ধরনের অনৈতিক, অন্যায্য, অযৌক্তিক ও অমানবিক কর্মকাণ্ড পরিহার করে সব বেসরকারি চিকিৎসক ও ক্লিনিক মালিকদের আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে অবৈধ ধর্মঘট প্রত্যাহারের দাবি জানান।

সাংবাদিক প্রীতম দাশের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন বিএফইউজের সাবেক সহ-সভাপতি আবু তাহের মোহাম্মদ, গণজাগরণ মঞ্চ চট্টগ্রামের সমন্বয়ক শরীফ চৌহান, নাট্যকর্মী সাইফুল ইসলাম বাবু, মোস্তফা কামাল যাত্রা, আবৃত্তিকার রাশেদ হাসান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, সিইউজের প্রচার সম্পাদক আহমেদ কুতুব প্রমুখ।

সমাবেশ ও প্রদীপ প্রজ্বলন কর্মসূচিতে চট্টগ্রামের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা ও বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত