artk
৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮, ৯:৩৬ অপরাহ্ন

শিরোনাম

লাইসেন্স ছাড়া সার বিক্রির শাস্তি ২ বছরের জেল ও অর্থদণ্ড

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৫৪২ ঘণ্টা, সোমবার ২৫ জুন ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ০৯৪৫ ঘণ্টা, মঙ্গলবার ২৬ জুন ২০১৮


লাইসেন্স ছাড়া সার বিক্রির শাস্তি ২ বছরের জেল ও অর্থদণ্ড - জাতীয়

লাইসেন্স ছাড়া সার ব্যবসা করলে সর্বোচ্চ ২ বছরের জেল ও ৫ লাখ টাকা অর্থদণ্ড করা হবে। শাস্তির এই বিধান বাড়িয়ে ‘সার ব্যবস্থাপনা সংশোধন আইন ২০১৮’-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৫ জুন) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম সাংবাদিকের এ কথা বলেন।

তিনি জানান, ২০০৬ সালের করা আইনের ৮ ধারায় সংশোধনী এনে শাস্তি বাড়ানো হয়েছে। নতুন আইনে উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রাখা হয়েছে। নিবন্ধন ছাড়া যদি কেউ সার ব্যবসা করে তাহলে আগে ছিল ৬ মাসের কারাদণ্ড ও ৩০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা। এখন তা পরিবর্তন হয়ে ২ বছরের সশ্রম কারাদণ্ড ও অনূর্ধ ৫ লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে। আইনের ৮ ধারায় বলা হয়েছে, নিবন্ধন ছাড়া সার উৎপাদন,আমদানি, সংরক্ষণ, বিপণন, বিতরণ, পরিবহন বা বিক্রি করলে তাকে এমন শাস্তি দেওয়া যাবে।

সচিব জানান, আগের ২০০৬ সালের আইনের ধারা ৪-এ ছিল শিল্প মন্ত্রণালয়ের ১৫ জন সদস্যের সমন্বয়ে জাতীয় সার প্রমিতকরণ কমিটি গঠিত হবে। এবার এ ধারায় কিছু পরিবর্তন আনা হয়েছে। এখানে সদস্য সংখ্যা দুইজন বাড়িয়ে মোট ১৭ জন করা হয়েছে। সরকারের গেজেট দ্বারা কৃষি সচিবকে সভাপতি করে শিল্প মন্ত্রণালয়ের একজন প্রতিনিধিসহ মোট ১৭ জনের একটি কমিটি করা হবে।

নিউজবাংলাদেশ.কম/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত