artk
৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫:০৬ পূর্বাহ্ণ

শিরোনাম

সুদের হার কমাতে মুনাফা কমতে পারে: সালমান এফ রহমান

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮২৯ ঘণ্টা, রোববার ২৪ জুন ২০১৮


সুদের হার কমাতে মুনাফা কমতে পারে: সালমান এফ রহমান - অর্থনীতি

প্রধানমন্ত্রীর নির্দেশে ব্যাংক ঋণের সুদের হার কমিয়ে এনেছি। ফলে সামনে আমাদের মুনাফা কমে আসতে পারে বলে আভাস দিয়েছেন ইন্টারন্যাশনার ফাইন্যান্স ইনভেস্টমেন্ট এ্যান্ড কমার্স (আইএফআইসি) ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান।

রোববার বেলা ১১টায় রাজধানীর বেইলী রোর্ডের অফিসার্স ক্লাবে এ এজিএম সভায় এমন আভাস দেন চেয়্যারম্যান। এজিএমে শেয়ার হোল্ডারদের কোনো ধরণের বক্তব্য ছাড়াই কোম্পানির পূর্ব ঘোষিত আলোচ্য বিষয়গুলো (এজেন্ডা) অনুমোদন হয়।

আইএফআইসি ব্যাংকের এই এজিএম শেয়ার হোল্ডারদের সম্মতিক্রমে ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য পূর্ব ঘোষিত ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড অনুমোদিত হয়েছে। এজিএমে শেয়ার হোল্ডারদের সম্মতিক্রমে ২০১৭ সমাপ্ত বছরে জন্য আরো পূর্ব ঘোষিত ৫টি আলোচ্যসূচি (এজেন্ডা) অনুমোদিত হয়। বাকি আলোচ্যসূচি ছিল- ২০১৭ সমাপ্ত বছরের আর্থিক বিবরণী অনুমোদন, পরিচালক নির্বাচন, স্বতন্ত্র পরিচালক নির্বাচন, নিরীক্ষক নিয়োগ ও নিরীক্ষকের পারিশ্রমিক নির্ধারণসহ চেয়ারম্যানের অনুমতিক্রমে ব্যবসা পরিচালন ।

চেয়ারম্যান সালমান এফ রহমান বলেন, “প্রতিনিয়ত ব্যাংক খাত চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে। এরপর আমরা (আইএফআইসি ব্যাংক) বেশ ভালভাবেই ব্যবসা করে এসেছে। সম্প্রতি প্রধানমন্ত্রীর নিদেশে ব্যাংক ঋণের সুদের হার কমিয়ে এনেছি। এটা আমাদের নতুন চ্যালেঞ্জ। কারণ সুদ হার কমানোর ফলে সামনে হয়ত আমাদের লভ্যাংশ কমে আসতে পারে। এ থেকে উত্তরণে আমরা ব্যাংক মালিকদের সঙ্গে আলাপ করছি। এছাড়া ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে আলাপ করা হবে। কিভাবে এই চ্যালেঞ্জ মোকাবেলা করে ব্যবসা সামনের দিকে নিয়ে যাওয়া যায়।”

তিনি আরও বলেন, “গত বছর আইএফআইসি ব্যাংক নতুন কিছু পোডাক্ট এনেছিল। তার মধ্যে হোম লোন, মর্টগেজ লোন, ব্যাংক ফাইন্যান্স বেশ ভাল ব্যবসা করেছে। আশা করছি সামনে আইএফআইসি আরও ভালো ব্যবসা করবে।”

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কোম্পানির পরিচালক জালাল আহমেদ, কামরুন নাহার আহমেদ, এ আর এম নাজমুস সাকিব, স্বতন্ত্র পরিচালক আনোয়ারুজ্জামান চৌধুরী, রাবেয়া জামালি, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম শাহ আলম সারোয়ার, সচিব মোকাম্মেল হক প্রমুখ।

‘এ’ ক্যাটাগরির আইএফআইসি ব্যাংক কোম্পানিটি ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৯৮৬ সালে তালিকাভূক্ত হয়। এর অনুমোদিত মূলধন দুই হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধন এক হাজার ১৯৫ কোটি ৩০ লাখ টাকা। শেয়ার দর রয়েছে (২৩ ‍জুন) ১৩.৩০ টাকায়। কোম্পানির রিজার্ভ রয়েছে ৭৬০.৭৬ কোটি টাকা। কোম্পানিটির মোট শেয়াররের মধ্যে ৫.৯২ শতাংশ শেয়ার ধারণ করছেন উদ্যোক্তা/পরিচালকেরা। সরকার শেয়ার ধারণ করছেন ৩২.৭৫ শতাংশ। বাকি শেয়ার ধারণ করছেন প্রাতিষ্ঠানিক, বিদেশি ও সাধারণ বিনিয়োগকারী।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য