artk
৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২১ জুলাই ২০১৮, ৩:৪৯ পূর্বাহ্ণ

শিরোনাম

অন্য রকম কোচ!

স্পোর্টস ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৫৫৩ ঘণ্টা, রোববার ২৪ জুন ২০১৮


অন্য রকম কোচ! - খেলা

খেলোয়াড়ি জীবনে সেন্টারব্যাক ও ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে খেলেছেন তিনি ২০০২ বিশ্বকাপে। তখন আলোচিত সেনেগাল দলের অধিনায়ক ছিলেন তিনি। ফ্রান্সকে প্রথম আবির্ভাবেই হারিয়ে দেয়া তার গেলো সেনেগাল সেবার পৌঁছে গিয়েছিল কোয়ার্টার ফাইনালে।

এই খেপাটে খেলোয়াড়ের ভিডিও ইতোমধ্যে ভাইরাল হয়েছে। ডাগ আউটে তার বিচিত্র ভঙ্গি জনপ্রিয় হয়েছে অনেক জনপ্রিয় খেলোয়াড়ের চেয়েও বেশি। তিনি সেনেগাল কোচ অ্যালিও সিসে।

সিসের উদ্‌যাপনগুলো ঝড় তুলেছে টুইটার, ফেসবুকে। ভাইরাল হয়েছে এসবের ভিডিও। সেনেগালের একজন তারকা খেলোয়াড়ের চেয়েও তিনি এখন বেশি জনপ্রিয়। সেনেগালের সবচেয়ে বড় তারকা।

এক ভিডিওতে দেখা যাচ্ছে, তিনি এক খেলোয়াড়ের প্রতি অসন্তুষ্ট হয়ে দুই হাত দিয়ে বাঘের থাবার ভঙ্গি করছেন, দুই চোখ দিয়ে যেন ঠিকরে বেরোচ্ছে আগুন!

আরেকটা ভিডিওতে পোল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় গোলের পর তৃপ্ত সিসে উদ্‌যাপনের ব্যাপারে বেশ ‘পরিমিত’; ক্যামেরার দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে না হেসে ডান হাতটাকে মুষ্টিবদ্ধ করে গুনে গুনে তিনবার ‘ফিস্টবাম্প’ করলেন। এই দুই ভিডিওতেই সিসে ঝড় তুলেছেন সর্বত্র।

সেনেগালের গ্রুপে এবার পোল্যান্ডের পাশাপাশি পড়েছে জাপান ও কলম্বিয়া। এক ম্যাচ জিতে পুরো তিন পয়েন্ট পাওয়া সেনেগালের বাকি দুই ম্যাচেও সিসের এমন উদ্‌যাপন যে দেখা যাবে, এটা মোটামুটি নিশ্চিতই।

ডাগ আউটে উদ্বিগ্ন হয়ে দাঁড়িয়ে আছেন কখনো। কখনোবা নিজের খেলোয়াড়দের খেলা দেখে বিরক্ত হয়ে বাঘের থাবার মতো ভঙ্গি করছেন। দল গোল করার পর সেই গোলের উদ্‌যাপনেও অন্য রকম। খানিকটা বুনো।

পোল্যান্ডকে হারিয়ে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করেছে সেনেগাল। সেনেগালের খেলার ধরন বা কোনো নির্দিষ্ট খেলোয়াড় নন, সেই ম্যাচে সবটুকু আলো যেন কেড়ে নিয়েছেন নিজেই!

সিসের কাঁধেই ১৬ বছর পর বিশ্বকাপে ফেরা সেনেগালের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে। এখন পর্যন্ত তিনি সফলই। প্রথম ম্যাচেই পোল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ২০০২-এর পুনরাবৃত্তির প্রচ্ছন্ন ইঙ্গিত দিয়ে রেখেছে তেরাঙ্গার সিংহরা।

পেশাদার জীবনে সিসে খেলেছেন পিএসজি, বার্মিংহাম সিটি, পোর্টসমাউথের মতো ক্লাবে। এবারের বিশ্বকাপে সাদিও মানে বা এমবায়ে নিয়াংদের মতো তারকাদের ‘গুরু’ তিনি। পোল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে দল জিতলেও সেনেগাল দলের সবচেয়ে বড় বিজ্ঞাপন হিসেবে আবির্ভূত হয়েছেন এই সিসেই। ডাগ আউটে তাঁর বিচিত্র, অথচ মজার অঙ্গভঙ্গি এরই মধ্যে নজর কেড়েছে ফুটবল বিশ্বের।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য