artk
৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২১ জুলাই ২০১৮, ৭:৪৮ পূর্বাহ্ণ

শিরোনাম

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আসছেন জাতিসংঘ মহাসচিব

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬৫৫ ঘণ্টা, শনিবার ২৩ জুন ২০১৮


রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আসছেন জাতিসংঘ মহাসচিব - জাতীয়
জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরে

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে ৩০ জুন বাংলাদেশে আসছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। একইদিন ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমও।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম একইদিনে ঢাকায় আসছেন। তারা আগামী ৩০ জুন ঢাকায় আসবেন। ঢাকা থেকে তারা কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন তারা।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এর আগে সংস্থাটির শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসি আরের প্রধান ছিলেন। ওই পদে থাকাকালে ২০০৮ সালে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছিলেন। এবার জাতিসংঘ মহাসচিব হিসেবে তিনি বাংলাদেশে আসছেন।

রোহিঙ্গা সংকট শুরুর পর থেকেই অ্যান্তোনিও গুতেরেস এ সংকট সমাধানে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়ে আসছেন। রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানকে ‘ভয়াবহ মানবিক বিপর্যয়’ হিসেবে অভিহিত করে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের আহ্বানও জানিয়েছেন গুতেরেস।

২৩ জুন থেকে ৩ জুলাই বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নেপাল সফর করবেন জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের আন্ডার সেক্রেটারি জেনারেল জা পিয়েরে ল্যাক্রুয়া। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে যোগ দেয়া সৈন্যদের মধ্যে এ চার দেশের সৈন্যই এক তৃতীয়াংশ। জেনারেল জা পিয়েরে এ চার দেশ সফরকালে এসব দেশের শীর্ষ সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত