artk
৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২১ জুলাই ২০১৮, ৭:৪৪ পূর্বাহ্ণ

শিরোনাম

ই-পাসপোর্ট সুবিধা পাবেন নাগরিকরা

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭৪১ ঘণ্টা, বৃহস্পতিবার ২১ জুন ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ০৯৫৪ ঘণ্টা, শুক্রবার ২২ জুন ২০১৮


ই-পাসপোর্ট সুবিধা পাবেন নাগরিকরা - জাতীয়

ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্টের সুবিধা পাবেন দেশের নাগরিকরা। এই পাসপোর্ট সেবা দিতে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়। সভায় মোট ১৫টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর প্রকল্পটি চলতি বছরই বাস্তবায়ন শুরু করে ২০২৮ সালের জুনের মধ্যে শেষ করবে। পুরোপুরি সরকারি অর্থায়নের এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে চার হাজার ৬৩৫ কোটি টাকা।

তথ্য মতে, বিশ্বের সঙ্গে সামঞ্জস্য রেখে সর্বশেষ উন্নত প্রযুক্তি সম্পন্ন পাসপোর্ট ইস্যু, পাসপোর্টের নিরাপত্তা বৃদ্ধি, বিশ্বে বাংলাদেশি পাসপোর্টের গ্রহণযোগ্যতা বৃদ্ধি, ইমিগ্রেশন চেকপোস্টে বাংলাদেশি নাগরিকসহ আগত বিদেশি নাগরিকদের সুষ্ঠুভাবে গমন নিশ্চিত করতে প্রকল্পটি বাস্তবায়ন করবে সরকার। এই পাসপোর্ট বাস্তবায়ন হলে বিশ্বের যেকোনো স্থান হতে ওই পাসপোর্ট ধারীর নম্বর সার্চের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তির সব তথ্য পাওয়া যাবে।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত