artk
৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২১ জুলাই ২০১৮, ৭:৩৪ পূর্বাহ্ণ

শিরোনাম

চলতি বছরে ডিএসইর সবোর্চ্চ লেনদেন

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭২২ ঘণ্টা, বৃহস্পতিবার ২১ জুন ২০১৮


চলতি বছরে ডিএসইর সবোর্চ্চ লেনদেন - অর্থনীতি

চলতি বছরের মধ্যে বৃহস্পতিবার সবোর্চ্চ লেনদেনের রেকর্ড গড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আজ ডিএসইতে ৮৫৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত সাত মাস বা ১৩৮ কার্যদিবস পর ডিএসইতে এই ধরনের সবোর্চ্চ লেনদেন হয়।

ঈদের পর প্রথম কার্যদিবসে ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) উভয় শেয়ারবাজারে প্রধান সূচকগুলোতে পতন হলেও এরপর তিন কার্যদিবস ধরে তা রয়েছে উত্থানে। এদিন উভয় শেয়ারবাজারে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৮৫৮.৭৪ কোটি টাকার শেয়ার। এর আগে গত বছরের ২৭ নভেম্বর লেনদেন হয়েছিল ৯২৯ কোটি টাকা।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬.৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৪৪১.৭৫ পয়েন্টে। অপর সূচক শরিয়াহ সূচক ডিএসইএস ১২.৮৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৭.০৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৬৩.৪৫ ও ১৯৮১.৮০ পয়েন্টে।

ডিএসইতে ৮৫৮.৭৪ কোটি টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৬৭৬.৯৭ কোটি টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৮৮টির, কমেছে ১১০টির ও অপরিবর্তিত রয়েছে ৪২টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে জিকিউ বলপেনের শেয়ার। এই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৯.৯৮ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৮৮ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে প্রাইম টেক্সটাইলের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে কুইন সাউর্থ, প্যারামাউন্ট টেক্সটাইল, এটলাস বাংলা, বিডি ফাইন্যান্স, বিডি ল্যাম্পস ও বিডি অটোকার।

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান জনতা ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ৯.২৭ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৮.৩৭ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে মেঘনা পেটের শেয়ার। এরপর দর হারানোর শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে-রিপাবলিক ইন্স্যুরেন্স, সমতা লেদার, মেঘনা কনডেন্সড মিল্ক, সোনারগাঁ টেক্সটাইল, বিচ হ্যাচারি ও ইউনাইটেড পাওয়ার।

অপর শেয়ারবাজার বৃহস্পতিবার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৮৩.৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬৭৮৬.২৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১৬.০৮ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৬০.১৫ পয়েন্ট, সিএসসিএক্স ১১৩.৮২ পয়েন্ট ও সিএসআই ১৪.৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৫০.৭১, ১৫১৬৮.২৪, ১০১৫৬.২১ ও ১১২৮.৯১ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪০.৯৮ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১৯.৮৩ কোটি টাকা। সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৪৮টির, কমেছে ৬২টির ও অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য