artk
৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২১ জুলাই ২০১৮, ৮:০২ পূর্বাহ্ণ

শিরোনাম

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বেরিয়ে গেল যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ০৯৩৩ ঘণ্টা, বুধবার ২০ জুন ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ২১০৩ ঘণ্টা, বুধবার ২০ জুন ২০১৮


জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বেরিয়ে গেল যুক্তরাষ্ট্র - বিদেশ

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে ‘রাজনৈতিক পক্ষপাতের মলাধার’ আখ্যা দিয়ে সংস্থাটি থেকে বেরিয়ে গেল যুক্তরাষ্ট্র।

গত বছর নিকি হ্যালি মানবাধিকার কাউন্সিলের বিরুদ্ধে দীর্ঘস্থায়ী ‘ইসরায়েল বিরোধী পক্ষপাতিত্বের’ অভিযোগ এনেছিলেন। যুক্তরাষ্ট্র সদস্য পদ পুনর্বিবেচনা করছে বলেও জানিয়েছিলেন তিনি। বিবিসি।

২০০৬ সালে গঠিত জেনেভা ভিত্তিক কাউন্সিল প্রশ্নবিদ্ধ মানবাধিকার রেকর্ড থাকা দেশগুলোকে সংস্থার সদস্য করায় সমালোচিত হয়েছে।

কিন্তু অধিকারকর্মীরা বলছেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে বিশ্বজুড়ে মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ ও তা সমুন্নত রাখার তৎপরতা ব্যাহত হতে পারে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের কাউন্সিল ত্যাগের কথা জানান জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস তার মুখপাত্রের মাধ্যমে বিবৃতিতে বলেছেন, এই কাউন্সিলে যুক্তরাষ্ট্রের থাকার বিষয়টিকে অধিকতর শ্রেয় মনে করেন তিনি।

জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে ‘হতাশাব্যঞ্জক’ হিসেবে বর্ণনা করেছেন। তবে খবরটি বিস্ময়কর নয় বলেও মন্তব্য তার।

তবে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রশংসা করেছে ইসরায়েল।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য