artk
৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২১ জুলাই ২০১৮, ৭:৫৫ পূর্বাহ্ণ

শিরোনাম

সুইডিশ সংস্থার রিপোর্ট
ভারতের চেয়ে পাকিস্তানের পরমাণু বোমা বেশি

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ০৯০৩ ঘণ্টা, বুধবার ২০ জুন ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৬২৭ ঘণ্টা, বুধবার ২০ জুন ২০১৮


ভারতের চেয়ে পাকিস্তানের পরমাণু বোমা বেশি - বিদেশ

ভারতের চেয়ে পাকিস্তানের হাতে বেশি পরমাণু বোমা রয়েছে বলে জানিয়েছে সুইডেনের এক বিশেষজ্ঞ সংস্থা। আগেও নানা সংস্থার রিপোর্টে পাকিস্তানের হাতে বেশি সংখ্যক পরমাণু বোমা থাকার কথা উঠে এসেছে। তবে বিশেষজ্ঞদের মতে, কেবল সংখ্যা দিয়ে পরমাণু বোমার উপযোগিতা বিচার করা যায় না। তা কত কিলোটনের বোমা তার ওপরেই কার্যকারিতা নির্ভর করে।

সুইডেনের বিশেষজ্ঞ সংস্থাটি এক রিপোর্টে জানিয়েছে, পাকিস্তানের হাতে এখন ১৪০-১৫০টি পরমাণু বোমা রয়েছে। ভারতের হাতে আছে ১৩০-১৪০টি। চিনের হাতে রয়েছে পাকিস্তানের দ্বিগুণ, অর্থাৎ প্রায় ২৮০টি। ভারত, চিন ও পাকিস্তান ভূমি, আকাশ ও জল থেকে পরমাণু হামলা চালানোর উপযোগী ক্ষেপণাস্ত্রের সংখ্যা ও মান ক্রমাগত বাড়াচ্ছে বলেও জানিয়েছে সংস্থাটি।

সংস্থাটির মতে, ২০১৭ সালের গোড়ায় আমেরিকাসহ নয়টি দেশের হাতে ১৪৪৬৫টি পরমাণু বোমা ছিল। তার মধ্যে উত্তর কোরিয়ার হাতে ছিল ১০ থেকে ২০টি। তার মধ্যে ৩৭৫০টি বোমা হামলা চালানোর উপযোগী অবস্থায় ছিল। ২০১৮ সালের গোড়ায় ওই নয়টি দেশের হাতে রয়েছে ১৪৯৩৫টি বোমা। সূত্র আনন্দবাজার পত্রিকা।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য