artk
৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ২১ নভেম্বর ২০১৮, ৯:৩৮ অপরাহ্ন

শিরোনাম

ডিএসইর লেনদেন ৬শ কোটি টাকার ঘরে

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭১৬ ঘণ্টা, মঙ্গলবার ১৯ জুন ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ২১০৬ ঘণ্টা, মঙ্গলবার ১৯ জুন ২০১৮


ডিএসইর লেনদেন ৬শ কোটি টাকার ঘরে - অর্থনীতি

ঈদের পরে প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) উভয় শেয়ারবাজারে প্রধান সূচকগুলোতে পতন হলেও দ্বিতীয় কার্যদিবসে তা উত্থানে শেষ হয়েছে। আগের কার্যদিবস তুলনায় আজ উভয় শেয়ারবাজারে লেনদেন বেড়েছে। অবশ্য ৪৪ কার্যদিবস পর ডিএসই লেনদেন ছয়শত কোটি টাকার ঘরে চলে এসেছে আজ।

মঙ্গলবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩.৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৩৪৪.৯৬ পয়েন্টে। অপর সূচক ডিএসই-৩০ সূচক ১.৪২ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ০.৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৪০.৭৫ ও ১৯৪২.৪৭ পয়েন্টে।

ডিএসইতে ৬৩৫.৭৮ কোটি টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৪৮৫.৯০ কোটি টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৪৫টির, কমেছে ১৪৪টির ও অপরিবর্তিত রয়েছে ৫১টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে ওয়েস্টার্ন মেরিনের শেয়ার। এই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ১০ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৯৭ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে বিডি অটোকারের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে মুন্নু সিরামিক, বিএসসি, এশিয়া ইন্স্যুরেন্স, বিএসআরএম, ড্রাগন সোয়েটার ও মুন্নু জুট স্টাফলারস।

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান জিল বাংলা সুগারের শেয়ার। কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ৭.৪৫ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৬.০৮ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে এমবি ফার্মার শেয়ার। এরপর দর হারানোর শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- এপেক্স ফুডস, কহিনূর কেমিক্যাল, এশিয়া প্যাশিফিক জেনারেল ইন্স্যুরেন্স, শ্যামপুর সুগার ও সোনারগাঁ টেক্সটাইল।

অপর শেয়ারবাজার এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩০.৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬৪৮৪.২৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ২.৩৫ পয়েন্ট, সিএসসিএক্স ১৯.৩৪ পয়েন্ট ও সিএসআই ১.৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২৭.৭২, ৯৯৬৮.১৩ ও ১১০৬.১২ পয়েন্টে। এছাড়া সিএসই-৩০ সূচক ১৫.৭৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪৯৮৪.৪৩ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭.৬৪ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১১.৮৪ কোটি টাকা। সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১১৮টির, কমেছে ৮৪টির ও অপরিবর্তিত রয়েছে ২২টির দর।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য