artk
৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২১ জুলাই ২০১৮, ৩:৪৮ পূর্বাহ্ণ

শিরোনাম

ঈদের পর সূচক পতনে শেয়ারবাজার

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮৫৮ ঘণ্টা, সোমবার ১৮ জুন ২০১৮


ঈদের পর সূচক পতনে শেয়ারবাজার - অর্থনীতি

ঈদের আগে বা রমজান মাসের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) উভয় শেয়ারবাজারে প্রধান সূচকগুলোতে উত্থান থাকলেও ঈদের পর প্রথম কার্যদিবসে তা পতনে শেষ হয়েছে। একই সঙ্গে ঈদের পর প্রথম দিনে কমেছে হাত বদল হওয়ার অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে।

সোমবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩.৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৩৪১.২৯ পয়েন্টে। অপর সূচক ডিএসই-৩০ সূচক ১৬.৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯৪১.৮৬ পয়েন্টে। এছাড়া শরিয়াহ সূচক ডিএসইএস ১.১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২৩৯.৩৩ পয়েন্টে।

ডিএসইতে ৪৮৫.৯০ কোটি টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৪৫৭.৮৬ কোটি টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৭৫টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে মুন্নু সিরামিকের শেয়ার। এই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৯.৯৮ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৯৭ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে বিডি অটোকারের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে  অঅলিফ ইন্ড্রাস্টিজ, উসমানিয়া গ্লাস, লিবরা, এপেক্স স্পিনিং, ফার্মা এইডস ও রংপুর ফাউন্ড্রি।

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান সাভার রিফ্র্যাক্টরিজের শেয়ার। কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ৮.৮১ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৭.১০ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে দুলামিয়া কর্টনের শেয়ার।

এরপর দর হারানোর শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- মেঘনা কনডেন্সড মিল্ক, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, বেক্সিমকো সিনথেটিকস, ব্র্যাক ব্যাংক, প্রাইম ফার্স্ট আইসিবি এএমসিএল ফান্ড।

অপর শেয়ারবাজার এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫১.৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬৪৫৩.৫৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৭.৪০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৩৯.০৫ পয়েন্ট ও সিএসসিএক্স ৩২.০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২৫.৩৭, ১৫০০০.১৮ ও ৯৯৪৮.৭৯ পয়েন্টে। এছাড়া সূচক সিএসআই ১.৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১০৪.৭১পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে  ১১.৮৪ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১৩.৩৬ কোটি টাকা। সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৭৩টির, কমেছে ১০৫টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য