artk
৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮, ৯:৪৪ অপরাহ্ন

শিরোনাম

ঠাণ্ডার দেশে ইনজুরি ঠেকাতে ‘গরম প্যান্ট’ থেরাপি

স্পোর্টস ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩০৬ ঘণ্টা, সোমবার ১৮ জুন ২০১৮


ঠাণ্ডার দেশে ইনজুরি ঠেকাতে ‘গরম প্যান্ট’ থেরাপি - খেলা

ঠাণ্ডার দেশ রাশিয়ায় বসেছে ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। প্রচণ্ড ঠাণ্ডায় ফুটবলাররা যাতে ইনজুরিতে না পড়েন এজন্য দারুণ এক ‘উপায়’ আবিষ্কার করেছে ইংল্যান্ড ফুটবল। সে উপায় অবলম্বন করে সোমবার (১৮ জুন) তিউনিশিয়ার বিপক্ষে মাঠে নামবেন ইংলিশ ফুটবলাররা।

গ্যারেথ সাউথগেটের শিষ্যদের জন্য তৈরি আধুনিক প্রযুক্তির এ ‘গরম প্যান্ট’ ইংলিশ খেলোয়াড়দের ঠাণ্ডাজনিত ইনজুরি থেকে বাঁচাতে সাহায্য করবে। দলের ভারতীয় চিকিৎসক রবিন চক্রবর্তী মূলত এই প্যান্টের উদ্ভাবক। তার তত্ত্বাবধানেই ব্রিটেনে তৈরি হয়েছে এই প্যান্ট।

এই প্যান্টের বিশেষত্ব হচ্ছে, খেলার বিরতিতে ব্যাটারি দিয়ে প্যান্টের ভেতরে উত্তাপ তৈরি করা হবে, যাতে ঠাণ্ডায় জমে গিয়ে পায়ের পেশিতে টান বা কোনো রকমের অস্বস্তিকর অবস্থার সৃষ্টি না হয়। বিশেষ এই প্যান্টটি চোট নিরোধক হিসেবেও কাজ করবে।

গত বছরই এই প্যান্টের পরিকল্পনা ও নকশা তৈরি করেন রবিন চক্রবর্তী। এরইমধ্যে ইংল্যান্ডের ক্রীড়াজগতে বেশ আলোচিত ও জনপ্রিয়তা পেয়েছে এই প্যান্ট। এমনকি পরবর্তী মৌসুম থেকে ম্যানচেস্টার সিটি দলের খেলোয়াড়দের ইনজুরি প্রতিরোধে এই প্যান্ট ব্যবহার করার কথা জানানো হয়েছে। এছাড়াও ইংলিশ ক্লাব এভারটন, সোয়ানসি আর লিডস ইউনাইটেডও এ প্যান্ট ব্যবহারের বিষয় নিশ্চিত করেছে।

অত্যাধুনিক এই প্যান্ট নিয়ে ডাক্তার রবিন বলেন, ‘আমি আসলে ফুটবলের চিকিৎসার সাধারণ দিকগুলোর দিকে লক্ষ্য রেখেই এই প্যান্ট বানিয়েছি। সাধারণত কেউ চোট পেলে বা সামান্য পরিমাণ অস্বস্তি বোধ করলেও সময় অনুযায়ী আমরা গরম বা ঠাণ্ডা কোনোকিছু দিয়ে তা উপশমের চেষ্টা করি। এটা ঠিক অনেকটা সে কাজই করবে। অসময়ের চোট থেকেও এটা খেলোয়াড়দের রক্ষা করবে।’

নিউজবাংলাদেশ.কম/এস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য