artk
মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৬:০৬   |  ৯,মাঘ ১৪২৫
শুক্রবার, জুন ১৫, ২০১৮ ৯:৩৫

মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে শুক্রবার ঈদ

media

শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উৎযাপন করছে সৌদি আরব। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি শাওয়াল মাসের চাঁদ দেখার কথা জানায়। ওইদিন দেশটির সুপ্রিম কোর্ট শুক্রবার ঈদ উৎসব শুরুর ঘোষণা দেয়। আরব নিউজ।

এই সপ্তাহের শুরুর দিকে আদালত বৃহস্পতিবার শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছিল। সেই অনুযায়ী অনেকই বৃহস্পতিবার নতুন চাঁদ দেখেন।

অন্যান্য দেশও শুক্রবার ঈদ উৎসবের দিন ঘোষণা করেছে। এর মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, বাহরাইন, তুর্কি, সুদান, মিশর, ফিলিস্তিন, ইরাক, সিরিয়া, জর্দান, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও মালয়েশিয়া

এদিকে ঈদের শুভেচ্ছা জানিয়ে একটি ভিডিও প্রকাশ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সেখানে তিনি বলেন, “আগামীকাল (শুক্রবার) আমরা ঈদ উদযাপন করব। আজকেই রমজানের শেষ দিন হলেও আমাকে সন্ধ্যা পর্যন্ত কাজ করতে হবে। আমার বিশ্রাম নেয়ার সময় নেই।”

ঘরমুখো মানুষদের প্রতি মাহাথির বলেন, “আপনারা মনে রাখবেন, আপনাদের পরিবার অপেক্ষা করছে। এজন্য কোনো ধরনের দুর্ঘটনা না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে।”

তিনি আরো বলেন, “গাড়ি চালানোর সময় তাড়াহুড়া না করে স্বাভাবিক গতিতে চালানো ভালো।”

মালয়েশিয়ার প্রতিবেশী সিঙ্গাপুরেও শুক্রবার ঈদ উদযাপন করা হবে। দেশটির একজন মুফতি ড. মোহাম্মদ ফাতরিস বাকারাম এক বিবৃতিতে এই খবর জানান। সংবাদ মাধ্যম চ্যানেল নিউজ এশিয়া এই খবর জানিয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এফএ